Search
Close this search box.
Search
Close this search box.

আকর্ষণীয় চাকরি দেয়ার নামে প্রতারণা থামানো যাচ্ছে না

VACANCY‘আকর্ষণীয় বেতনে এখন যোগদানের উপযোগী চাকরি’ দেয়ার নামে রাজধানীজুড়ে শতাধিক ভুয়া প্রতারক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। তারা কেউ পোশাক কারখানায়, আবার কেউবা তাদের কথিত স্বাস্থ্যসেবা প্রকল্পে চাকরি দেয়ার নামে বেকার তরুণ-তরুণীদের কাছ খেকে টাকা হাতিয়ে নিচ্ছে। বিভিন্ন পত্রিকায় এবং রাজধানীর বিভিন্ন জনবহুল এলাকার দেয়ালে বিজ্ঞাপন দিয়ে চলছে এই প্রতারণা। পুলিশ বারবার অভিযান চালালেও ঠেকাতে পারছে না এই প্রতারণা।

রাজধানীর অলিগলির দেয়ালে তাকালে এবং পত্রিকার পাতা খুললেই শত ভাগ চাকরির নিশ্চয়তা দিচ্ছে এমন নানা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন চোখে পড়ে। বেকার তরুণ-তরুণীরা সেই বিজ্ঞাপনে প্রলুব্ধ হয়ে যখন চাকরির জন্য যান, তখন হন প্রতারিত। কয়েক দিন আগে একটি জাতীয় দৈনিকে বিজয়নগরের ২৪/এ স্কাইল্যান্ড পয়েন্ট (লিফটের ৯) ঠিকানায় হামীন টেক্সটাইল নামে একটি প্রতিষ্ঠানে বিভিন্ন পদে লোক নিয়োগের বিজ্ঞাপন দেয়। একই ঠিকানায় একই দিনে এ্যারোমা গ্রুপে  জরুরি ভিত্তিতে ঈদের আগে লোক নিয়োগ এবং লিবার্টি ইন্টারন্যাশনাল নামের প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রকাশ করা হয় আরেকটি পত্রিকায়।

chardike-ad

এছাড়া ৪০ বিজয় নগরের আলিস সেন্টারের ঠিকানায় এসএস ফ্যাশন, ২৬ হাটখোলা রোড, মতিঝিলের ঠিকানায় ইভাইস ফ্যাশন, ১২ আরকে মিশন রোডের প্রপার্টি হাইটসের ঠিকানায় বাংলাদেশ দারিদ্র্য বিমোচন কেন্দ্র, ১৬১ মতিঝিলের রহমান ম্যানশনের এলিট ফ্যাশন, ৫০/ডি নয়া পল্টনের জুমু ফ্যাশন, পুরানা পল্টন মোড়, ৩২ নং ভবনের ঠিকানায় টেক্স ওয়ার, ৭০/জি পল্টন লাইনের ঠিকানায় বসুধা টেক্স এবং ৫৬ মতিঝিল, শরিফ ম্যানশন ঠিকানায় ক্যানন নিট ওয়্যার, মালিবাগ রেলগেটে ডালাস ফ্যাশনে লোক নিয়োগের চটকদার বিজ্ঞাপন দেয়া হয়। সব বিজ্ঞাপনেরই ভাষা প্রায় একই রকম। জরুরি ভিত্তিতে আকর্ষণীয় বেতনের কথা বলা হয়েছে। আর শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণি হলেও বেতন ১২ হাজার থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত দেয়া হবে বলে বিজ্ঞাপনগুলোতে উল্লেখ করা হয়েছে। বাড়ি নং ৪৫৩, রোড-৮, ডিওএইচএস, বারিধারা ঠিকানায় বিআরসি হেলথ কেয়ার লি. নামে একটি প্রতিষ্ঠান সারাদেশে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্যসেবা প্রকল্পে বিভিন্ন পদে লোক নিয়োগের বিজ্ঞাপন দেয়। প্রতারিত একাধিক যুবক জানান, শুধু পল্টন এবং মতিঝিলেই এরকম ৫০টি প্রতিষ্ঠান আছে যারা চাকরি দেয়ার নামে প্রতারণা করে। কিছুদিন পর পর অফিস বদল করে থাকে। উল্লেখিত প্রতিষ্ঠান গুলোর নিজস্ব কোনো কারখানা না থাকলেও নামি-দামি প্রতিষ্ঠানে চাকরি দেয়ার নামে এরা আদায় করে আবেদন ফি এবং প্রশিক্ষণ ও  সার্ভিস চার্জের নামে ৮ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত।

এরকম এক প্রতারিত তরুণী তাসরিকা খাতুন। সম্প্রতি জয়পুরহাট থেকে চাকরির সন্ধানে ঢাকায় এক আত্মীয়ের বাসায় ওঠেন তিনি। দেয়ালে ‘ইনো টেক্স ফ্যাশন অ্যান্ড বায়িং কনসালটেন্সির’ চাকরির বিজ্ঞাপন দেখে যোগাযোগ করেন। ১৪ পুরানা পল্টনের দারুস সালাম আর্কেডের দশম তলায় এই প্রতিষ্ঠানটিতে যাওয়ার পর তার কাছ থেকে সার্ভিস চার্জ বাবদ ৬ হাজার ৮০০ টাকা নেয়া হয়। তবে কয়েক দিন ঘুরলেও তাকে আর চাকরি দেয়া হয়নি। একইভাবে মুন্সীগঞ্জের শাহিনুর আখতার নামে এক কলেজছাত্রীর কাছ থেকে আবেদন ফি বাবদ ৫০০ টাকা নেয়ার পর সার্ভিস চার্জ ও প্রশিক্ষণ বাবদ আরও ৭ হাজার টাকা দাবি করে। তবে বিষয়টি তার সন্দেহ হলে তিনি আর টাকা দেননি। দারুস সালাম আকের্ডের অন্য কয়েকটি প্রতিষ্ঠানের কর্মচারীরা জানান, প্রতিদিনই ‘ইনো টেক্স’-এ চাকরির জন্য বেকাররা এসে ভিড় করলেও পরবর্তীতে প্রতারণার শিকার হয়ে টাকা ফেরত পাওয়ার জন্য ঘোরাঘুরি করতে দেখা যায়। যা নিয়ে প্রায়ই হৈচৈও হয়।

ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম জানান, তারা এসব প্রতারক চাকরিদাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চালান। তবে প্রতারিতরা অধিকাংশ ক্ষেত্রে অভিযোগ না করায় অনেক সময় কোনো ব্যবস্থা নিতে পারেন না। তিনি বলেন, রাজধানীতে এ রকম শতাধিক প্রতিষ্ঠান আছে বলে তাদের কাছে তথ্য রয়েছে। তাদের গ্রেপ্তার করলেও তারা জামিনে ছাড়া পেয়ে আবার ভিন্ন নামে প্রতারণা শুরু করে। সূত্রঃ দৈনিক বর্তমান।