sentbe-top

চট্টগ্রাম-সিলেটে মার্কিন ভিসা কেন্দ্র চালু

US-Visaযুক্তরাষ্ট্র গমনেচ্ছুদের সুবিধার্থে চট্টগ্রাম ও সিলেটে মার্কিন ভিসা সংগ্রহ কেন্দ্র চালু করা হয়েছে।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি মাসের শুরুতেই এ ভিসা কেন্দ্র চালু করা হয়। যুক্তরাষ্ট্র দূতাবাস ঢাকার অংশীদার সায়মন ওভারসীজ লিমিটেড-এর মাধ্যমে সিলেট ও চট্টগ্রামে ভিসা সংগ্রহ কেন্দ্র চালু করে।

এই সব কেন্দ্রে যুক্তরাষ্ট্রের ভিসার আবেদনপত্রের সাথে সাথে ভিসা প্রার্থীরা তাদের পাসপোর্ট এবং অন্যান্য কাগজপত্রও জমা দিতে পারবেন। ২০০৮ সালের পর থেকে যে সকল ভিসা আবেদনপ্রার্থীর ভিসা ইস্যু করা হয়েছে তারা সাক্ষাৎকার ছাড়া কর্মসূচীর (ড্রপ বক্স) আওতায় তাদের পাসপোর্ট জমা দিতে পারবেন। এই সেবার মাধ্যমে পুনরায় সাক্ষাৎকার ছাড়াই তারা ভিসা নবায়ন করতে পারবেন।

এছাড়া অন্যান্য আবেদনকারীদেরকে ভিসা সাক্ষাৎকারের জন্য ঢাকায় আসতে হবে। তবে, যে সব আবেদনকারীদের ভিসা মঞ্জুর করা হয়েছে তারা তাদের পাসপোর্ট (ভিসা সহ) সিলেট ও চট্টগ্রামের আঞ্চলিক কেন্দ্র থেকে সংগ্রহ করতে পারবেন। এতে করে ঢাকায় তাদের অতিরিক্ত আরেকবার ভ্রমণ করতে হবে না।

ঢাকায় অবস্থিত ভিসা সংগ্রহ কেন্দ্রের ঠিকান হচ্ছে- বাড়ী #৪এ, রোড #২২, গুলশান-১, ঢাকা ১২১২।

সিলেট কেন্দ্রের ঠিকানা- ১/এ আনন্দ টাওয়ার (নীচ তলা), জেল রোড, সিলেট-৩১০০।

চট্টগ্রাম ভিসা সংগ্রহ কেন্দ্র- আইয়ুব ট্রেড সেন্টার (৫ম তলা), ১২৬৯/বি শেখ মুজিব রোড, আগ্রাবাদ, চট্টগ্রাম।

তিনটি কেন্দ্রের সবগুলোই রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এবং শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত খোলা থাকে।

এ সংক্রান্ত আরো তথ্য support-bangladesh@ustraveldocs.com এই ঠিকানায় ইমেইল করে অথবা +৮৮ ০৯৬১০ ২০২০৪০ এই নম্বরে ফোন করে জানা যাবে।

ভিসা বিষয়ে অতিরিক্ত যে কোনো তথ্য জানতে এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের কনসাল জেনারেল-এর সাথে ভিসা সংক্রান্ত আলোচনায় অংশ নিতে নিয়মিত যুক্তরাষ্ট্র দূতাবাস ঢাকা-র ফেসবুক পেজ (https://www.facebook.com/bangladesh.usembassy) দেখতে অনুরোধ করা হয়েছে ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরে জনানো হয়, চলতি বছরের ১৪ সেপ্টেম্বর ঢাকা যুক্তরাষ্ট্র দূতাবাস ভিসা প্রার্থীদের ভিসা আবেদন প্রক্রিয়া সহজতর করার জন্য বেশ কিছু পরিবর্তন সংযোজন করে। নতুন এই প্রক্রিয়ার মাধ্যমে প্রার্থীরা তাদের ভিসা প্রক্রিয়াকরণ ফি, সাক্ষাৎকারের সময়সূচী নির্ধারণ, পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্র জমা এবং সংগ্রহ প্রভৃতি আগের চাইতে অনেক সহজে করতে পারেন। এই নতুন প্রক্রিয়া সম্পর্কে তথ্য http://www.ustraveldocs.com/BD এই ওয়েবসাইটে অথবা যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইটের http://dhaka.usembassy.gov/ এই ঠিকানায় পাওয়া যাবে।

সূত্র: বাসস

sentbe-top