ফের র‌্যাংকিংয়ের শীর্ষে সাকিব

Sakibআবারও টেস্ট অলরাউন্ডারের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ফিরে পেয়েছেন সাকিব আল হাসান। ভারতের রবিচন্দ্রন অশ্বিনকে হটিয়ে শীর্ষে উঠেছেন তিনি। ক্যারিয়ারের সেরা ৪১৯ রেটিং নিয়ে শীর্ষে ফিরলেন এই বাঁহাতি।

নিষেধাজ্ঞার কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষের টেস্ট সিরিজে বাংলাদেশের হয়ে খেলতে পারেননি ২৭ বছর বয়সী এই অলরাউন্ডার। তবে নিষেধাজ্ঞা কাটিয়ে ঢাকায় প্রথম টেস্টে বল হাতে বিধ্বংসী ছিলেন সাকিব। খুলনায় ব্যাট হাতে সফরকারী জিম্বাবুয়ের ওপর চড়াও হয়ে তুলে নিয়েছেন ক্যারিয়ারে তৃতীয় শতক এবং ১০ উইকেট। পাশে বসেছেন বোথাম ও ইমরান খানের।

২০১১ সালের ১৭ ডিসেম্বরে প্রথমবারের মতো টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন সাকিব। তখনই ক্যারিয়ার সেরা ৪০৪ রেটিং ছিল তার।

অলরাউন্ডারদের তালিকায় সাকিবের পর আছেন রবিচন্দ্রন অশ্বিন (রেটিং পয়েন্ট ৩৫৭)। তিনে আছেন দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডার (রেটিং পয়েন্ট ৩৪৮)। সেরা ৫ এ থাকা অপর ২ জন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড (২৯৬) ও অস্ট্রেলিয়ার মিচেল জনসন (২৮১)।

ব্যাটিং এবং বোলিংয়েও বাংলাদেশিদের মধ্যে শীর্ষে রয়েছেন সাকিব। বোলিংয়ে ৭০০ রেটিং পয়েন্ট নিয়ে ১৪ তম এবং ব্যাটিংয়ে ৫৯৯ রেটিং পয়েন্ট নিয়ে ৩০ তম অবস্থানে দেশ সেরা এই ক্রিকেটার।

৯১৫ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির টেস্ট সেরা ব্যাটসম্যানে তালিকায় সবার ওপরে আছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। টেস্ট সেরা বোলার দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইন (৯০৭)।