Search
Close this search box.
Search
Close this search box.

প্রথম দিন বাংলাদেশের

tamim

চট্টগ্রাম টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টেস্টের ১ম দিন শেষে ২ উইকেট হারিয়ে ৩০৩ রান করেছে বাংলাদেশ। ৪৬ রানে মুমিনুল এবং ৫ রানে মাহমুদুল্লাহ অপরাজিত আছেন।

chardike-ad

১০৯ রান করে আউট হয়েছেন তামিম ইকবাল। চট্টগ্রামের মাঠে তার প্রথম সেঞ্চুরি এটি। খুলনা টেস্টের প্রথম ইনিংসেও ১০৯ রান করেছিলেন তিনি। ১৩০ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন ইমরুল কায়েস।

প্রথম উইকেট জুটিতে ২২৪ রান করেছেন তামিম ও ইমরুল। বাংলাদেশের প্রথম উইকেট জুটিতে রেকর্ড এটি। এর আগে ২০১০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম জুটিতে ১৮৫ রানের রেকর্ড গড়েছিলেন তামিম ও ইমরুল। টেস্টে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ জুটি এটি। ২০১৩ সালের মার্চে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ম উইকেট জুটিতে সর্বোচ্চ ২৬৭ রান করেছিলেন আশরাফুল ও মুশফিক।

এরপর ২য় সর্বোচ্চ জুটি রয়েছে শামসুর ও ইমরুলের। চলতি বছরের ফেব্রুয়ারিতে চট্টগ্রামের এই মাঠেই শ্রীলঙ্কার বিপক্ষে ২য় উইকেট জুটিতে ২৩২ রান করেছিলেন তারা। বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ জুটির অংশীদার তামিম ও জুনায়েদ। ২০১০ সালের জানুয়ারিতে ঢাকা টেস্টে ভারতের বিপক্ষে ২য় উইকেট জুটিতে ২০০ রান করেছিলেন তারা।

টেস্টে ১ম উইকেট জুটিতে সর্বোচ্চ রানও হয়েছে চট্টগ্রামে। বাংলাদেশের বিপক্ষে ২০০৮ সালের ফেব্রুয়ারিতে রেকর্ড ৪১৫ রান করেছিলন দক্ষিণ আফ্রিকার স্মিথ ও ম্যাকেনজি।

বুধবার সকালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক মুশফিকুর রহিম।

বাংলাদেশ দলে এসেছে ২টি পরিবর্তন। শামসুর ও শাহাদাতের পরিবর্তে দলে ফিরেছেন ইমরুল এবং শফিউল।

এছাড়া জিম্বাবুয়ে দলেও ২টি পরিবর্তন করা হয়েছে। ম্যালকম ওয়ালার ও টেন্ডাই চাটারার পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন রিচমন্ড মুতুমবামি ও শিঙ্গি মাসাকাদজা।

৩ টেস্ট সিরিজে ঢাকা ও খুলনা টেস্ট জয়ের ফলে ২-০ তে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: তামিম, ইমরুল, মুমিনুল, মাহমুদুল্লাহ, সাকিব, মুশফিক, শুভাগত হোম, তাইজুল, শফিউল, রুবেল এবং জুবায়ের।

জিম্বাবুয়ে একাদশ: সিকান্দার রেজা, চ্যারি, মাসাকাদজা, টেইলর, ইরভাইন, চিকাম্বুরা, চ্যাকাব্বা, পানিয়াঙ্গারা, নাটসাই মুশাংওয়ে, রিচমন্ড মুতুমবামি এবং শিঙ্গি মাসাকাদজা।