Search
Close this search box.
Search
Close this search box.

ব্র্যাডম্যানের পরেই মুমিনুল!

don-bradman

এখনই তুলনাটা বাতুলতা। তবে পরিসংখ্যান যখন সপক্ষে কথা বলে, তখন আশায় বুক বাঁধতে দোষ কোথায়। টেস্ট ক্যারিয়ার শেষে মুমিনুল হক কোথায় পৌছোবেন, সেটা সময়ই বলে দেবে। মাত্র তো শুরু। তবে যেরকম স্বপ্নের মতো শুরু করেছেন, ধারাবাহিকতা ধরে রাখতে পারলে বেলা শেষেও স্যার ডন ব্র্যাডম্যানের পাশেই উচ্চারিত হবে মুমিনুলের নাম। সে পথেই হাঁটছেন কক্সবাজারের তরুণ।

chardike-ad

পরিসংখ্যান বলছে কমপক্ষে ২০ ইনিংস খেলেছেন এমন টেস্ট ক্রিকেটারদের মধ্যে ব্যাটিং গড়ে কিংবদন্তি ব্র্যাডম্যানের পরের নামটিই ২৩ বছর বয়সী মুমিনুলের। ৯৯.৯৪ অতিপ্রাকৃত ব্যাটিং গড় নিয়ে শীর্ষে আছেন ব্র্যাডম্যান। এর পরের গড়টি মুমিনুলের, ৬৩.০৫। খুলনা টেস্ট পর্যন্ত ১১ ম্যাচে ২১ ইনিংসে মুমিনুলের গড় ছিল ৫৪.৭২।

জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের ১ম ইনিংসে ৪৮ এবং ২য় ইনিংসে অপরাজিত ১৩১ রানের সুবাদে তার ব্যাটিং গড় ষাটের ঘরে পৌঁছায়। সবমিলিয়ে ১২ ম্যাচে ২১ ইনিংস খেলে সর্বোচ্চ ব্যাটিং গড়ের এই তালিকার ২য় স্থানে উঠে এলেন মুমিনুল।

মুমিনুল নিশ্চয় চাইবেন এই গড় ক্যারিয়ারের শেষ পর্যন্ত নিয়ে যেতে। তবে কাজটি যে সহজ হবেনা, সেটিও তার জানা থাকার কথা। কারণ এই তালিকার শীর্ষ দশে থাকা ব্যাটসম্যানদের মধ্যে শ্রীলঙ্কার কুমারা সাঙ্গাকারা ছাড়া অন্যদের ক্যারিয়ারের ইতি ঘটেছে মুমিনুলের জন্মেরও বহু বছর আগে।

তালিকার ১০ নম্বরে থাকা ইংলিশ ব্যাটসম্যান ওয়ালি হ্যামন্ডের টেস্ট ক্যারিয়ার শেষ হয়েছে ১৯৪৭ সালে। ততদিনে ৫৮.৪৫ গড়ে ৮৫টি টেস্টের ১৪০ ইনিংস খেলে ফেলেছেন হ্যামন্ড।

শীর্ষ দশের মধ্যে সবচেয়ে কম টেস্ট ও ইনিংস খেলা ব্যাটসম্যান মুমিনুল। মুমিনুলের পরে ২০ ম্যাচের ৩১ ইনিংসে ৫৯.২৩ গড় নিয়ে ক্যারিয়ার শেষ করা ইংলিশ ক্রিকেটার পিন্টার আছেন ৬ নম্বরে।

সর্বোচ্চ টেস্ট গড়ের এ তালিকায় মুমিনুল ছাড়া আরও ৩ ব্যাটসম্যান রয়েছেন যাদের ক্যারিয়ার গড়ই ষাটের ঘরে। ২৩ ম্যাচের ৪১ ইনিংসে ৬০.৯৭ রান নিয়ে ৩য় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার গ্রাহাম পুলক। ৪র্থ স্থানে ওয়েস্ট ইন্ডিজের হেডলির টেস্ট গড় ৬০.৮৩। ২২ টেস্টে ৪১ ইনিংস ব্যাট করেছেন এই ক্যারিবীয়।

৫ম স্থানে থাকা সাটক্লিফের গড় ৬০.৭৩। এই ইংলিশ ক্রিকেটার ৫৪ টেস্টে ব্যাট করেছেন ৮৪ ইনিংসে। ৭ নম্বরে থাকা সাঙ্গাকারা খেলেছেন ২২১ ইনিংস (১২৮ টেস্ট), গড় ৫৮.৭৬।

ইংল্যান্ডের ব্যারিংটন আছেন ৮ম স্থানে। ৮২ টেস্ট ম্যাচের ১৩১ ইনিংসে তার গড় ৫৮.৬৭। ৫৮.৬১ গড় নিয়ে তালিকার ৯ম স্থানে আছেন ক্যারিবীয় ব্যাটসম্যান উইকস। ক্যারিয়ারের ৪৮ টেস্টে তিনি ব্যাট হাতে নেমেছেন ৮১ ইনিংসে।