Search
Close this search box.
Search
Close this search box.

গির্জায় জুমার নামাজ আদায়!

churchসবাইকে অবাক করে দিয়ে খ্রিস্টানদের পবিত্র ধর্মীয় স্থান গির্জায় শুক্রবার জুমার নামাজ আদায় করেছে আমেরিকান মুসলমানদের একটি গ্রুপ। গত শুক্রবার ওয়াশিংটনের জাতীয় গির্জায় এ নামাজ অনুষ্ঠিত হয়।

এদিকে, গির্জায় জুমার নামাজ আদায়ের বিষয়টি মুসলিম জনগণের জন্য উন্মুক্ত ছিল না। এ উপলক্ষে গির্জার চারপাশে ব্যাপক নিরাপত্তা বাড়ানো হয়। কেবল যারাই আমন্ত্রণ পেয়েছেন তাদের নামাজ আদায়ের সুযোগ দেয়া হয়। অন্য কেউ যাতে না আসতে পারে তা জন্য পুলিশ গির্জা প্রবেশের আগে সবাইকে চেক করে।

chardike-ad

আয়োজকরা জানান, “জুমার নামাজ গির্জায় আদায়ের বিষয়টি প্রচার করা হলে আমাদের বিভিন্ন হুমকি পেতে হয়। এর জন্য বাড়তি নিরাপত্তা নিয়েছি।”

কড়া নিরাপত্তার মধ্যে এক মধ্যবয়স্ক আমেরিকান খ্রিস্টান মহিলা গির্জায় প্রবেশ করে নামাজ আদায়ের বিরোধিতা করে বলেন, “গির্জায় নামাজ আদায়ের বিষয়টি নিয়ে এর আগে কোনো ধরনের কথাবার্তা হয়নি, কাউকে জানানো হয়নি।”

তিনি বলেন, “আমেরিকা খ্রিস্টান নীতির ওপর গড়া। আপনার এক একজন করে গির্জা থেকে বের হয়ে যান।” বিক্ষুদ্ধ মহিলাটিকে পরে বের করে দেয় পুলিশ।

যীশযর বাণী প্রচারক বিলি গ্রাহামের ছেলে এর প্রতিবাদ জানিয়ে বলেন, “মুসলমানদের নামাজ পড়ার জন্য গির্জার দরজা খুলে দেয়া হয়েছে এটা দুঃখজনক।”

জুমার নামাজের আয়োজক পাদ্রি গিনা ক্যাম্পবেল বলেন, “আসুন আমাদের হৃদয়কে তপ্ত করি এবং একই প্রভুর কাছে আমরা ক্ষমা প্রার্থনা করি।” তিনি মুসলামনদের স্বাগত জানিয়ে বলেন, “এটা সবার জন্য ইবাদতের জায়গা।”

নামাজ আয়োজনের নেতৃত্বদানকারী আমেরিকাস্থ দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত ইব্রাহিম রাসুল বলেন, “আমরা সংকটময় সময়ে এ নামাজের আয়োজন করেছি। ভুল বুঝাবুঝি পুরো বিশ্বকে হুমকিতে ফেলে দিয়েছে।”

গির্জার ভাষণে তিনি বলেন, “আমরা যদি হুমকিদাতাদের থামাতে না পারি, তাহলে তারা আমাদের ইবাদতেও বিঘ্নতার সৃষ্টি করবে।”-ডন।