Search
Close this search box.
Search
Close this search box.

গাম্বিয়ায় বাংলাদেশি শ্রমিক নিয়োগের প্রস্তাব

gambia

গাম্বিয়ার বিভিন্ন বিশেষায়িত শিল্প খাতে বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগের প্রস্তাব করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি মোহাম্মদ শাহজাহান খান।

chardike-ad

তিনি বলেন, বাংলাদেশ ও গাম্বিয়া কৃষি ও কৃষিজাত পণ্য এবং এ-বিষয়ক প্রযুক্তি উন্নয়ন ও সম্প্রসারণে একযোগে কাজ করতে পারে।

মঙ্গলবার মতিঝিলে ডিসিসিআই ভবনে গাম্বিয়ার বাণিজ্য, শিল্প, আঞ্চলিক যোগাযোগ এবং কর্মসংস্থান-বিষয়ক মন্ত্রী আবদোলি জোবের সঙ্গে ঢাকা চেম্বারের নেতৃবৃন্দের সাক্ষাতে শাহজাহান খান এ কথা বলেন।

বাংলাদেশসহ ভারতে নিযুক্ত গাম্বিয়ার রাষ্ট্রদূত ডেমবো এম বাদজি এবং গাম্বিয়ায় বাংলাদেশের কনসাল কাজী খুররম আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ডিসিসিআই এবং গাম্বিয়ার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। ঢাকা চেম্বারের সচিব এ এইচ এম রেজাউল কবির এবং গাম্বিয়ার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রধান নির্বাহী কর্মকর্তা এলিউ সিককা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

ডিসিসিআই সভাপতি মোহাম্মদ শাহজাহান খান প্রতিনিধিদলকে বাংলাদেশ থেকে কেমিক্যাল, চামড়া ও চামড়াজাত পণ্য, জুতা, লাইট ইঞ্জিনিয়ারিং, প্লাস্টিক পণ্য প্রভৃতি আমদানি করার আহ্বান জানান।

এ ছাড়া তিনি দুদেশের বাণিজ্য উন্নয়নে সাংস্কৃতিক যোগাযোগ আরো বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। তিনি গাম্বিয়ার বিভিন্ন বিশেষায়িত শিল্প খাতে বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগের প্রস্তাব করেন।

গাম্বিয়ার বাণিজ্য, শিল্প, আঞ্চলিক যোগাযোগ এবং কর্মসংস্থান-বিষয়ক মন্ত্রী আবদোলি জোবে দুদেশের বেসরকারি খাতের মধ্যে সহযোগিতা আরো সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের গাম্বিয়ায় প্রতিনিধিদল প্রেরণ এবং বিনিয়োগ-সম্ভাবনা যাচাইয়ের আহ্বান জানান।

গাম্বিয়ার বিনিয়োগ ও রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাটও এমবেনঙ্গা জেলো বাংলাদেশের ব্যবসায়ীদের গাম্বিয়ায় কৃষি ও কৃষিজাত পণ্য, পর্যটন, মৎস্য খাত, অবকাঠামো ও যোগাযোগ, নবায়নযোগ্য জ্বালানি, তৈরি পোশাক এবং তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের আহ্বান জানান।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগকারীরা গাম্বিয়ায় বিনিয়োগের ক্ষেত্রে ১০০ ভাগ মালিকানা ভোগ করে থাকেন এবং তাদের জন্য ট্যাক্স হলিডে সুবিধা চালু রয়েছে।

অনুষ্ঠানে ডিসিসিআই সহসভাপতি খন্দকার শহীদুল ইসলাম, পরিচালক হায়দার আহমদ খান, এফসিএ, হুমায়ুন রশীদ, নেসার মাকসুদ খান, এস রুমি সাইফুল্লাহ, হোসেন এ সিকদার, আলহাজ আব্দুস সালাম, মো. শোয়েব চৌধুরী, এ কে ডি খায়ের মোহাম্মদ খান এবং কে জি করিম উপস্থিত ছিলেন।