Search
Close this search box.
Search
Close this search box.

জাপানে আগাম নির্বাচনের ভোট গ্রহণ শুরু

Japan

জাপানে রোববার দেশটির পার্লামেন্ট ডায়েটের নিম্নকক্ষের নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। লাখো জাপানিজ ভোট দিতে কেন্দ্রে হাজির হয়েছেন। সরকারের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনার প্রতি জনগণের সমর্থন আদায়ের লক্ষ্যে আগাম এ নির্বাচনের ঘোষণা দেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

chardike-ad

৪৭৫ আসনের ডায়েটের নিম্নকক্ষে কারা বসবেন, আজ তা নির্ধারণ করবেন দেশটির ভোটাররা। বিবিসির খবরে বলা হয়েছে, জনপ্রিয়তা কমলেও প্রধানমন্ত্রী আবে আবারও ক্ষমতায় আসছেন বলে ধারণা করা হচ্ছে। সাম্প্রতিক জরিপে দেখা গেছে, এই নির্বাচনে আবের জোট সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে।

রোববার স্থানীয় সময় সকাল সাতটায় দেশব্যাপী ভোট গ্রহণ শুরু হয়। গত মাসে আগাম নির্বাচনের ঘোষণা দেন আবে। অর্থনৈতিক সংস্কারের বিষয়ে নতুন করে জনসমর্থন যাচাইয়ের জন্য এ নির্বাচন দিয়েছেন তিনি।

সাম্প্রতিক নির্বাচন ক্যাম্পেইনে শিনজো আবে বলেন, ‘জাপানকে বিশ্বের সেরা দেশে ফিরিয়ে আনতে তিনি বদ্ধপরিকর। এটা করতে তিনি প্রতিজ্ঞাবদ্ধও। এ জন্য দেশের অর্থনৈতিক সংস্কার এগিয়ে নেওয়া দরকার। আশা করি, জনগণ এটার প্রতি সমর্থন দেবেন।’

বিশ্বে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে ২০১২ সালের নির্বাচনে ক্ষমতায় ফেরেন আবে। তিনি অর্থনীতির ক্ষেত্রে ভিন্নধর্মী কর্মসূচি নেন। তবে ‘অ্যাবেনোমিকস’ নামে পরিচিত ওই কর্মসূচি বিরোধীদের সমালোচনার মুখে পড়ে। তার পার্লামেন্টের মেয়াদ ছিল ২০১৬ সাল পর্যন্ত। আগেভাগে নির্বাচন করার অন্যতম লক্ষ্য পড়তি জনপ্রিয়তা রোধ করা।

বিশেষজ্ঞরা বলছেন, দেশে শক্তিশালী ও বিকল্প রাজনৈতিক কোনো বিরোধী দল না থাকায় আবে ফের নির্বাচিত হতে যাচ্ছেন।

তথ্যসূত্র : বিবিসি।