Search
Close this search box.
Search
Close this search box.

সৌদিতে স্থায়ী বসবাসের অনুমতি পাচ্ছেন বিদেশি স্ত্রীরা

saudi-woman

সৌদি আরবের নাগরিকদের বিদেশি স্ত্রী, তালাকপ্রাপ্ত নারী ও বিধবাদের দেশটিতে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিতে শুরু করেছে সরকার।

chardike-ad

মন্ত্রিসভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার দুই বছর পর তা কার্যকর করা হয়েছে। ওই সিদ্ধান্তে সৌদি শিশুদের বিদেশি মাকেও স্থায়ী ইকামা দেওয়ার কথা বলা হয়।

মন্ত্রিসভার একটি সূত্র সৌদি আরবের প্রভাবশালী পত্রিকা আরব নিউজকে জানায়, এই সব নারীকে এখন থেকে সৌদি হিসেবেই বিবেচনা করা হবে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও সরকারি হাসপাতালে সৌদি নাগরিকের মতোই সব ধরনের সুবিধা পাবেন তারা।

পাসপোর্ট বিভাগের একজন মুখপাত্র জানান, তবে ওই নারীদের কাছে সৌদি নাগরিকের সাথে তাদের বিয়ে ও ছেলেমেয়ের ব্যাপারে বৈধ কাগজপত্র থাকতে হবে। পারমিট পাওয়ার জন্য সেগুলো দাখিল করে তাদের আবেদন করতে হবে।

প্রতিবেদনে বলা হয়, পারমিট দেওয়ার আগে রিয়াদে এইসব প্রার্থীকে ভেরিফিকেশন করা হবে। এবং একবারের আবেদনে তাদেরকে ৫ বছরের জন্য বৈধতা দেওয়া হবে; ৫ বছর অন্তর তা নবায়ন করা হবে।

ওই মুখপাত্র আরও বলেন, বিদেশি স্ত্রী বা বিধবারা তাদের বিয়ের সনদ, সন্তানের জন্ম সনদ বা তার পাসপোর্ট দেখিয়ে এই পারমিট নিতে পারবেন। তবে তালাকপ্রাপ্তদের তার ডিভোর্স সংক্রান্ত কাগজপত্র, ফ্যামিলি কার্ড ও সন্তানের জন্ম সনদ সঙ্গে আনতে হবে।