Search
Close this search box.
Search
Close this search box.

ইজতেমার সময়ও থাকছে বিএনপির অবরোধ

istemaমুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম সম্মেলন হিসেবে পরিচিত বিশ্ব ইজতেমা চলাকালীন সময়েও বিএনপির চলমান অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি অব্যহত থাকবে। আগামী ৯ জানুয়ারি টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা শুরু হবে।

বিএনপির একটি সূত্র বলছে, ইজতেমা ধর্মীয় কর্মসূচি আর অবরোধ রাজনৈতিক কর্মসূচি। তবে, ইজতেমার কথা বিবেচনায় রেখেই কর্মসূচি পালন করা হবে।

chardike-ad

অবরোধ কর্মসূচির প্রথম দিন গতকাল মঙ্গলবার তাবলিগ জামাতের ৫ সদস্যের দুইটি প্রতিনিধি দল বিএনপি চেয়ারপারসনকে দাওয়াত দিতে গুলশানে তার কার্যালয়ে গেলেও তারা পূর্বানুমতি না থাকায় বেগম জিয়ার সঙ্গে দেখা করতে পারেননি।

পরে বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল, দলের ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমানসহ কয়েকজনের সঙ্গে বৈঠক করেন তারা। তবে ওই বৈঠকে অবরোধ প্রত্যাহার নিয়ে কোনো কথা হয়নি বলে তাবলিগের প্রতিনিধিরা গণমাধ্যমকে জানান।

সূত্র জানায়, চলমান সরকার পতন আন্দোলনে বিরতি দিলে তাতে ভাটা পড়তে পারে এই আশঙ্কায় দলটি অবরোধ অব্যাহত রাখার সিদ্ধান্তে এখনো অনঢ় রয়েছে। তাই দলটির দ্বিতীয় প্রধান কারো কথায় বিভ্রান্ত না হয়ে কঠোরভাবে আন্দোলন অব্যাহত রাখতে নেতাকর্মীদের প্রতি নির্দেশ দিয়েছেন। আবার ইজতেমা ইস্যুকে পাশ কাটানোরও সুযোগ নেই। দেশ-বিদেশ থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমায় শরিক হবেন।

আরেকটি সূত্র জানিয়েছে, ইজতেমায় যাতে মুসল্লিরা নির্বিঘ্নে এবং নিরাপদে যাতায়াত করতে পারে সেক্ষেত্রে তাদের যানবাহনগুলোকে অবরোধ কর্মসূচির আওতামুক্ত করা হবে। কর্মসূচি স্থগিতের আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও ইজতেমা বিবেচনায় রেখে কর্মসূচি পালনের জন্য বিএনপির হাইকমান্ড থেকে নেতাকর্মীদের একটি নির্দেশনা দেয়া হবে।