Search
Close this search box.
Search
Close this search box.

দমন-পীড়ন বন্ধ করুন : এইচআরডব্লিউ

human-rightবাংলাদেশ বিরোধী দল বিএনপির ওপর `দমন-পীড়ন` বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। স্থানীয় সময় বৃহস্পতিবার এক বিবৃতিতে এইচআরডব্লিউ এ আহ্বান জানায়।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সরকারের উচিত বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার, অতিরিক্ত শক্তি প্রয়োগ ও গণমাধ্যমের ওপর বিধি-নিষেধ প্রত্যাহার করা।

chardike-ad

সংস্থাটি আরো জানায়, গত বছরের ৫ জানুয়ারি বিএনপি ও জামায়াত যে নির্বাচন বর্জন করেছিল সেই বিতর্কিত নির্বাচনের বর্ষপূর্তিতে কর্মসূচি ঘোষণার পর তাদের ওপর কঠোর হয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। সারাদেশে বিএনপি ও জামায়াতের কয়েক শ` নেতাকর্মীকে গ্রেফতার করা হয়।

বিবৃতিতে এইচআরডব্লিউ-এর এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যডামস বলেন, সরকারের নির্বিচারে শক্তি প্রয়োগ, গণগ্রেফতার এবং গণমাধ্যমের ওপর বিধি-নিষেধ বর্তমান উদ্বেগজনক পরিস্থিতিকে কেবল আরও উত্তপ্তই করবে।

তিনি বলেন, জনগণকে রক্ষার অধিকার কর্তৃপক্ষের রয়েছে। তবে তা যেন মানবাধিকার ও আইনের লঙ্ঘন করে না হয়।

বিবৃতিতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও বেসরকারি টেলিভিশন চ্যানেল একুশে টিভির চেয়ারম্যান আবদুস সালামের গ্রেফতারের প্রসঙ্গ তুলে অ্যাডামস বলেন, গণতান্ত্রিক বলে দাবি করা একটি সরকারের কাছ থেকে এ ধরনের আচরণ প্রত্যাশা করা যায় না।