Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বকাপে ১৪ দলের চূড়ান্ত স্কোয়াড

world-cup

আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ পর্যন্ত অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে একাদশতম ক্রিকেট বিশ্বকাপ। এই বিশ্বকাপে দুই গ্রুপে বিভক্ত হয়ে মোট ১৪টি দল ৪৯টি ম্যাচ খেলবে। বিশ্বকাপ ক্রিকেটের ১১তম আসরকে সামনে রেখে ইতোমধ্যেই ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে অংশগ্রহণকারী প্রত্যেকটি দেশ।

chardike-ad

চলুন দেখে নেই বিশ্বকাপে ১৪ দলের চূড়ান্ত স্কোয়াডঃ

অস্ট্রেলিয়া দল: মাইকেল ক্লার্ক (অধিনায়ক),জর্জ বেইলি (সহ-অধিনায়ক),ডেভিড ওয়ার্নার,অ্যারন ফিঞ্চ,শেন ওয়াটসন,স্টিভ স্মিথ,ব্রাড হাডিন (উইকেটরক্ষক),গ্লেন ম্যাক্সওয়েল,মিশেল মার্শ,জেমস ফকনার,মিশেল জনসন,মিশেল স্টার্ক,জোস হ্যাজলউড, প্যাট কামিন্স ও জাভিয়ের দোহার্টি।

নিউজিল্যান্ড দল: ব্রেন্ডন ম্যাককুলাম (অধিনায়ক),টেন্ট বোল্ট,গ্রান্ট এলিয়ট,টম লাথাম, মার্টিন গুপটিল,মিশেল ম্যাকক্লেনগান,নাথান ম্যাককুলাম,কাইল মিলস,অ্যাডাম মিলনে, ড্যানিয়েল ভেট্টোরি,কেন উইলিয়ামসন,কোরি অ্যান্ডারসন,টিম সাউদি,লুক রঞ্চি ও রস টেলর।

শ্রীলঙ্কা দল: অ্যাঞ্জেলো ম্যাথুস (অধিনায়ক),তিলকারত্মে দিলশান,কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনে,লাহিরু থিরিমান্নে,দিনেশ চান্ডিমাল,দিমুথ করুণারত্মে,জীবন মেন্ডিস, তিসারা পেরেরা,সুরঙ্গা লাকমল,লাসিথ মালিঙ্গা,ধামিকা প্রসাদ,নুয়ান কুলাসেকারা,রঙ্গনা হেরাথ ও সচিত্র সেনানায়েক।

দক্ষিণ আফ্রিকা দল: এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক),হাশিম আমলা,কাইল অ্যাবট, ফারহান বেহারদিয়েন,কুইন্টন ডি কক,জেপি ডুমিনি,ফ্যাফ ডু প্লেসিস,ইমরান তাহির, ডেভিড মিলার,মরনে মরকেল,ওয়েন পারনেল,অ্যারন ফাসিঙ্গো,ভেরন ফিলান্ডার,রিলে রশু ও ডেল স্টেইন।

ইংল্যান্ড দল: ইয়ন মর্গান (অধিনায়ক),মঈন আলি,জেমস অ্যান্ডারসন,গ্যারি ব্যালান্স, ইয়ান বেল,রবি বোপারা,স্টুয়ার্ট ব্রড,জস বাটলার,স্টিভ ফিন,অ্যালেক্স হেলস,ক্রিস জরডান,জো রুট,জেমস টেইলর,জেমস ট্রেডওয়েল ও ক্রিস ওকস।

ভারত দল: মহেন্দ্র ধোনি (অধিনায়ক),শিখর ধাওয়ান,রোহিত শর্মা,বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে,সুরেশ রায়না,আম্বাতি রায়ডু,রবিন্দ্র জাদেজা,রবিচন্দন অশ্বিন,অক্ষর প্যাটেল,ইশান্ত শর্মা,মোহাম্মদ সামি,উমেশ যাদব,ভুবনেশ্বর কুমার ও স্টুয়ার্ট বিনি।

বাংলাদেশ দল: মাশরাফি মুর্তজা (অধিনায়ক),তামিম ইকবাল,এনামুল হক,সৌম্য সরকার,মুমিনুল হক,সাকিব আল হাসান,মুশফিকুর রহিম,মাহমুদুল্লাহ রিয়াদ,নাসির হোসেন,সাব্বির রহমান,তাসকিন আহমেদ,আল আমিন হোসেন,রুবেল হোসেন, আরাফাত সানি ও তাইজুল ইসলাম।

bangladesh-squad
বাংলাদেশ দলের চূড়ান্ত স্কোয়াড

ওয়েস্ট ইন্ডিজ দল: জেসন হোল্ডার (অধিনায়ক),মারলন স্যামুয়েলস, সুলিমান বেন, ড্যারেন ব্রাভো,জোনাথন কার্টার,শেলডন কটরেল,ক্রিস গেইল,সুনীল নারিন,দিনেশ রামদিন,কেমার রোচ,আন্দ্রে রাসেল,ড্যারেন সামি,লেন্ডন সিমন্স,ডোয়াইন স্মিথ ও জেরোম টেইলর।

জিম্বাবুয়ে দল: এলটন চিগম্বুরা (অধিনায়ক),সিকান্দার রাজা,রেজিস চাকাভা,তেনদাই চাতারা,চামু চিবাবা,ক্রেইগ আরভিন,তাফাদজাওয়া কামুনগোজি,হ্যামিল্টন মাসাকাদজা, স্টুয়ার্ট মাতসেকেনেরি,সোলোমন মিয়ার,তাওয়ান্দা মুপারিয়া,তিনাশে পানিয়াঙ্গারা, ব্রেন্ডন টেইলর,প্রোসপার উতসেয়া ও শিন উইলিয়ামস।

আফগানিস্তান দল: মোহাম্মদ নবি (অধিনায়ক),নওরোজ মঙ্গল,আজগর স্ট্যানিগজাই, সলিমুল্লাহ শেনওয়ারি,আফসার জাজাই (উইকেটরক্ষক),নাজিবুল্লাহ জাদরান,নাসির জামাল,মিরওয়াইস আশরাফ,গুলবাদিন নাইব,হামিদ হাসান,শাপুর জাদরান,দৌলত জাদরান,আফতাব আলম,জাবেদ আহমেদি ও উসমান ঘানি।

পাকিস্তান দল: মিসবাহ উল হক (অধিনায়ক),আহমেদ শেহজাদ,মোহাম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ,ইউনিস খান,হ্যারিস সোহেল,উমর আকমল,শোয়েব মকসুদ,শহীদ আফ্রিদি,ইয়াসির শাহ,মোহাম্মদ ইরফান,জুনাইদ খান,এহসান আদিল,সোহেল খান ও ওয়াহাব রিয়াজ।

আয়ারল্যান্ড দল: উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক),অ্যান্ডু বালবিরনি,পিটার কেইস, অ্যালেক্স কুস্যাক,জর্জ ডকরেল,অ্যাড জয়েস,অ্যান্ড্রু ম্যাকব্রাইন,জন মানি,টিম মুরটাক, কেভিন ও ব্রাইন,নেইল ও ব্রাইন,পল স্টারলিং,স্টুয়ার্ট থমসন,গ্যারি উইলসন ও ক্রেইগ ইয়াং।

স্কটল্যান্ড দল: প্রেস্টন মমসেন (অধিনায়ক),কাইল কোয়েটজার,রিচি ব্যারিংটন, ফ্রেডেরিক কোলম্যান,ম্যাথিউ ক্রস (উইকেটরক্ষক),জশুয়া ডেভি,অ্যাল্যাসডার ইভান্স, হ্যামিশ গ্যার্ডিনার,মাজিদ হক,মাইকেল লেস্ক,ম্যাট ম্যাচান,ক্যালাম ম্যাক্লাওড,সাফিয়ান শরিফ,রবার্ট টেইলর ও ইয়ান ওয়ার্ডল।

সংযুক্ত আরব আমিরাত দল: মোহাম্মদ তৌকির (অধিনায়ক), খুররম খান, স্বপ্নিল পাতিল, সাকলাইন হায়দার, আমজাদ জাভেদ, সাইমান আনোয়ার, আমজাদ আলি, নাসির আজিজ, রোহান মোস্তফা, মানজুলা গুরুজ, আন্দ্রি বেরেনজার, ফাহাদ আল হাশমি, মোহাম্মদ নাভেদ, কামরান শাহজাদ ও কৃষ্ণ করাত।