Search
Close this search box.
Search
Close this search box.

বিদেশী সিনেমা বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান অভিনয় শিল্পীরা

sakibবাংলাদেশে হিন্দি সিনেমা মুক্তির সিদ্ধান্ত নিয়ে একটি কুচক্রিমহল দেশীয় সংস্কৃতি ধ্বংসের পাঁয়তারা করছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ চলচ্চিত্র ঐক্যজোট সভাপতি চিত্রনায়ক শাকিব খান।

তিনি বলেন, যে কোন দেশকে ধ্বংস করার প্রথম শর্ত হচ্ছে সেই দেশের সংস্কৃতিকে ধ্বংস করে দেয়া।

chardike-ad

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তিনি এ অভিযোগ করেন। এ সময় সংগঠনের নেতৃবৃন্দ এবং চলচ্চিত্র অভিনেতারা কাফনের কাপড় পরে মানববন্ধনে অংশ নেন।

চিত্রনায়ক শাকিব খান বলেন, ‘দেশ স্বাধীন হলেও এখনও কিছু দালাল রয়ে গেছে। তারা প্রতিনিয়ত দেশীয় সংস্কৃতিকে ধ্বংসের পাঁয়তারা করে যাচ্ছে। স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশে সকল বিদেশী চলচ্চিত্র প্রদর্শনে নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন। এখন তার কন্যা শেখ হাসিনার সরকার ক্ষমতায় থাকা অবস্থাতেই সেই কুচক্রিমহল অবৈধভাবে ভারতীয় সিনেমা মুক্তির সিদ্ধান্ত নিয়ে সংস্কৃতিকে বিকৃতি করার পাঁয়তারা করছে। তারা প্রকৃতপক্ষে দেশকে ধ্বংস করতে চায়।

‘চলচ্চিত্র’ ইতিহাস-সংস্কৃতি ও ভাষার ধারক ও বাহক উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা দেখেছি মুক্তিযুদ্ধের সময় আমাদের চলচ্চিত্র মুক্তিযুদ্ধাদের অনুপ্রেরণা যুগিয়েছে। এখনও চলচ্চিত্র আমাদের সংস্কৃতিকে বহন করে নিয়ে যাচ্ছে। তাই বিদেশী আগ্রাসন থেকে আমাদের সংস্কৃতিকে রক্ষা আজ ১৬ কোটি মানুষের প্রাণের দাবি’।

তিনি বলেন, ‘আমরা আশা করি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে ভারতীয়সহ সকল বিদেশী সিনেমা প্রদর্শনের সিদ্ধান্ত বাতিল হবে। অন্যথায় ভাষা আন্দোলনের ন্যয় আমরা দেশের সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে রক্ত দিয়ে হলেও আমাদের দাবি আদায় করে সংস্কৃতিকে রক্ষা করব।’

চলচ্চিত্র অভিনেতা আহমেদ শরীফ বলেন, ষড়যন্ত্রকারীদের রুখে দিয়ে বাংলাদেশে কোন হিন্দি-উর্দূ সিনেমা মুক্তি পেতে দেব না।

চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক মিশা সওদাগর বলেন, শরীরে বিন্দু পরিমাণ রক্ত থাকতে দেশে কোন বিজাতীয় সিনেমা মুক্তি পেতে দেব না। প্রয়োজনে হল জ্বালিয়ে দেয়া হবে।

চিত্রনায়ক রুবেল বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় উপমহাদেশীয় কোন ভাষার চলচ্চিত্র চলতে দেয়া হবে না।

এ সময় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি দেলোয়ার জাহান ঝন্টু, সাবেক মহাসচিব এফ আই মানিক, চিত্রনায়ক অমিত হাসান, জায়েদ খান, ওমর সানি, ড্যানি সিডাক প্রমুখ।