Search
Close this search box.
Search
Close this search box.

আনিয়াং মসজিদে মেশিন রিডেবল পাসপোর্ট আবেদনে সহযোগিতা

bangladesh-passportগত রবিবার থেকে দক্ষিণ কোরিয়ার ঐতিহ্যবাহী আনিয়াং মসজিদে প্রবাসী বাংলাদেশীদের জন্য মেশিন রিডেবল পাসপোর্ট বা MRP অনলাইন আবেদন ফর্ম পূরণে সহযোগীতামূলক সেবা কার্যক্রম শুরু হয়েছে। এ সেবা কার্যক্রম প্রতি শনি ও রবিবার এবং কোরিয়ার সরকারী ছুটির দিন গুলোতে অব্যাহত থাকবে বলে মসজিদ কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রথম দিনে পরীক্ষামূলকভাবে ৫০ জনের ফর্ম পূরণে সহযোগিতা করা হয়। দঃ কোরিয়া প্রবাসী বাংলাদেশীরা যাতে নির্ভুলভাবে MRP পাসপোর্টের অনলাইন আবেদন সম্পন্ন করতে পারেন এবং বাংলাদেশ দূতাবাস  স্বল্প সময়ে অধিক সংখ্যক MRP পাসপোর্টের কাজ দক্ষতার সহিত করতে পারেন, এ লক্ষ্যে মসজিদের স্বেচ্ছাসেবকগণ  সেবা মূলক কাজের অংশ হিসেবে এই উদ্যোগ গ্রহণ করেছেন বলে জানা গেছে।

chardike-ad

যারা আনিয়াং মসজিদের সহযোগীতায় অনলাইন আবেদন করতে চান তাদেরকে মসজিদে আসার পূর্বেই শৃংখলার সুবিধার্থে ফোনে যোগাযোগ করে সিরিয়াল নম্বর নিতে অনূরোধ জানানো হয়েছে। আপনার মোবাইল থেকে MRP>NAME>SEND=01039002479  টাইপ করে সিরিয়াল দিতে পারেন। সে অনুযায়ী আপনাকে সিরিয়াল ও আসার তারিখ জানিয়ে দেওয়া হবে।

অনলাইন ভিত্তিক MRP ফরম পূরণ করতে হলে যেসকল তথ্য আপনাকে অবশ্যই সাথে আনতে হবে :

১। আবেদনকারির পাসপোর্টের ১~৭ পৃষ্ঠা পর্যন্ত ফটোকপি করে আনতে হবে।
২। ৪ কপি (55mm×45mm) সাইজের ছবি।
৩। ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন ফরম এর কপি।
৪। স্থায়ী ঠিকানার পোস্ট অফিসের নাম এবং কোড নাম্বার।
৫। স্থায়ী বাসস্থানের holding নাম্বার সাথে আনতে হবে।
৬। কোরিয়ার ঠিকানা ইংরেজিতে এ লিখে আনলে ভাল হয়।
৫। আবেদনকারির সচল ইমেইল একাউন্ট থাকতে হবে এবং পাসওয়ার্ড জানা থাকতে হবে।

এছাড়াও পূরাতন পাসপোর্ট, জন্ম নিবন্ধন সার্টিফিকেট অথবা বাংলাদেশী ভোটার আইডি কার্ডের (NID) ফটোকপি নিয়ে নির্ধারিত সময়ে মসজিদে আসার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

উল্লেখ্য যে, মসজিদের স্বেচ্ছাসেবকগণ বিনামূল্যে যথাযথভাবে ফর্ম পূরণ, প্রিন্ট এবং দূতাবাসের সাক্ষাৎকারের সিরিয়াল পেতে সহযোগিতা করে থাকেন।  যেসব প্রবাসীগণ এই সেবা মূলক কার্যক্রমে অংশগ্রহণে ইচ্ছুক তাদেরকে আনিয়াং মসজিদ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে।