Search
Close this search box.
Search
Close this search box.

শেষ আটের সহজ সমীকরণে বাংলাদেশ

bd-cricketঅপেক্ষাকৃত কঠিন গ্রুপে পড়লেও গ্রুপ পর্বের মাঝামাঝি পর্যায়ে বাংলাদেশের অবস্থা বেশ স্বস্তিকর। তিন ম্যাচে তিন পয়েন্ট নিয়ে আপাতত গ্রুপের তৃতীয় স্থানে আছে লাল-সবুজের দল।

এর আগে কোয়ার্টার ফাইনালে যাওয়ার লক্ষ্য নিয়ে বিশ্বকাপ-অভিযান শুরু করেছিল বাংলাদেশ। লক্ষ্যপূরণের পথে এখন পর্যন্ত বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে মাশরাফির দল। রোববার ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের কাজ অনেক সহজ করে দিয়েছে শ্রীলঙ্কা।

chardike-ad

বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে যাওয়ার সমীকরণ এখন বেশ ‘সহজ’। প্রথমে ৫ মার্চ হারাতে হবে স্কটল্যান্ডকে। এরপর ৯ মার্চ ইংল্যান্ডকে হারালেই বাংলাদেশ পেয়ে যাবে কোয়ার্টার ফাইনালের টিকিট। ১৩ মার্চ শেষ ম্যাচে দুর্দান্ত ফর্মে থাকা নিউজিল্যান্ডের কাছে হেরে গেলেও কোনো ক্ষতি হবে না টাইগারদের।

অবশ্য ইংল্যান্ডের কাছে হেরেও কোয়ার্টার ফাইনালে যাওয়ার স্বপ্ন পূরণ হতে পারে বাংলাদেশের। সে ক্ষেত্রে প্রার্থনা করতে হবে আফগানিস্তান যেন হারিয়ে দেয় ইংল্যান্ডকে। বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ তাই দুই দলের জন্যই বাঁচা-মরার লড়াই।

চার ম্যাচের চারটিতেই জিতে ‘এ’ গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল প্রায় নিশ্চিত করে ফেলেছে নিউজিল্যান্ড। সমান ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে শেষ আটের পথে অনেকখানি এগিয়ে গেছে শ্রীলঙ্কাও। গ্রুপের তৃতীয় ও চতুর্থ স্থানের জন্য হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও আফগানিস্তানের মধ্যে।