Search
Close this search box.
Search
Close this search box.

এবার সরকারের পক্ষে গঠিত হলো পাল্টা নাগরিক সমাজ

kalikuujamanসরকার বিরোধী চলমান আন্দোলন-সংগ্রামে সৃষ্ট অস্থিরতার মধ্যে গঠিত ‘উদ্বিগ্ন নাগরিক সমাজ’র পর এবার গঠিত হলো পাল্টা ‘নাগরিক সমাজ’। এ নাগরিক সমাজ সরকারের ভাবমর্যাদা ফিরিয়ে আনার জন্য প্রচেষ্টা চালাবে। সরকার বিরোধী জোটের আন্দোলন-সংগ্রাম চলাকালে যেসব সহিংসতা ও ক্ষয়ক্ষতি হয়েছে তা সাধারণ মানুষের কাছে তুলে ধরার পাশাপাশি সরকারের উন্নয়নের চিত্রও তুলে ধরার চেষ্টা করবে এরা। যেসব বিশিষ্ট ব্যক্তি সরাসরি রাজনীতি না করলেও সরকার সমর্থক তাদেরকে নিয়েই পাল্টা এ ‘নাগরিক সমাজ’ নামের একটি কমিটির গঠন করা হয়েছে। একটি নির্ভযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ৩ মার্চ মঙ্গলবার বিকালে রাজধানীর আগারগাঁওস্থ পল্লী কর্ম-সহায়ক ফাউ-েশন (পিকেএসএফ) ভবনে অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমেদের সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। এ সভাটি খুবই গোপনীয়তার সঙ্গে সম্পন্ন করা হয়েছে।

chardike-ad

এতে অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমেদকে আহ্বায়ক করে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

এসময় পিকেএসএফ-এর গভর্নিং বডির সদস্য ড. প্রতিমা পাল মজুমদার, রংপুর রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. একেএম নূরুন্নবী, খন্দকার ইব্রাহীম খালেদ, ড. এম. এ কাশেম, পিকেএসএফ’র উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. জসীম উদ্দিন ও বিটিভির সাবেক মহাপরিচালক ম. হামিদ উপস্থিত ছিলেন বলে জানা গেছে। বৈঠকে আওয়ামী লীগ সমর্থক বিভিন্ন এনজিও’র মালিক ও কর্মকর্তা এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সূত্র জানিয়েছে- আগামীকালও একই স্থানে আবারও মিলিত হবেন এসব ব্যক্তিরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে জনগণের আস্থায় ফেরাতে উদ্যোগ নিবে নতুন এ ‘নাগরিক সমাজ’। এ সংগঠন দেশি-বিদেশি বিশিষ্ট ব্যক্তি ও সংস্থাগুলোর কাছে সরকারের মেয়াদ পূর্ণ করার পক্ষে বিভিন্ন যুক্তি উপস্থাপন করবে।

নতুন এ ‘নাগরিক সমাজ’-এর আহ্বায়ক কমিটির সদস্য ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. একেএম নূরুন্নবী শীর্ষ নিউজকে জানান- হরতাল-অবরোধে মানুষ এখন অতিষ্ঠ। প্রতিদিনই সহিংসতায় সাধারণ মানুষ প্রাণ হারাচ্ছে। এ প্রেক্ষাপটে আমরা যারা মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি তারা রাজনৈতিক কর্মসূচির নামে সহিংসতার বিপক্ষে অবস্থান নেবো। রাজনৈতিক কর্মসূচির নামে মানুষ হত্যা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। তিনি বলেন- আজকে ‘নাগরিক সমাজ’ নামের যে কমিটি হয়েছে এর আহ্বায়ক ড. কাজী খলিকুজ্জামান আহমেদ। চলতি মাসের কোনো এক সময়ে একটি জাতীয় কনভেনশনের মাধ্যমে জাতির সামনে এ সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্যে তুলে ধরা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য- গত ১৩ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ‘উদ্বিগ্ন নাগরিক সমাজ’ নামে একটি সংগঠনের আহ্বায়ক কমিটির গঠিত হয়েছে বলে জানিয়েছিলেন এর আহ্বায়ক ও সাবেক সিইসি ড. এটিএম শামসুল হুদা। এ কমিটির বাকি সদস্যরা হলেন- সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজ উদ্দিন খান, এএসএম শাহজাহান, ড. আকবর আলি খান, সিএম শফি সামী, রাশেদা কে চৌধুরী, রোকেয়া আফজাল রহমান, শিক্ষাবিদ ড. জামিলুর রেজা চৌধুরী, সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক, লেখক-কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, ব্যবসায়ী নেতা আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজ এবং অর্থনীতিবিদ ড. আহসান মনসুর এবং সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। এ কমিটি চলমান রাজনৈতিক সংকট সমাধানে সংলাপরে উদ্যোগ নিতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী  ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়েছিলেন।