Search
Close this search box.
Search
Close this search box.

শীর্ষ আয়ের ১০ খেলোয়াড়

top-earn-playerউচ্চ বেতন, স্পন্সরশিপ আর পরিধেয় বিক্রি – এই করেই অনেক টাকা আয় করেন ক্রীড়াবিদরা। ফোর্বস ম্যাগাজিন সম্প্রতি অর্থ আয়ের দিকে দিয়ে শীর্ষ খেলোয়াড়দের একটি তালিকা প্রকাশ করেছে৷ নিচে শীর্ষ আয়ের ১০ খেলোয়াড়ের নাম ও আয় তুলে ধরা হলঃ

ফ্লয়েড মেওয়েদার : মার্কিন বক্সার ফ্লয়েড মেওয়েদার জুনিয়রকে এখনও কেউ হারাতে পারেনি। তিনি এখন পর্যন্ত ৪৭ বার লড়াইয়ে মুখোমুখি হয়ে কখনও পরাজিত হননি। মেওয়েদার গত বছর ১০৫ মিলিয়ন ডলার আয় করেছেন। ফোর্বসের তালিকায় স্বভাবিকভাবেই তার নাম সবার ওপরে।

chardike-ad

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো : খেলার মাঠে যেমন তিনি জাদু দেখিয়ে সবাইকে মুগ্ধ করেন, তেমনি মাঠের বাইরেও তিনি ফ্যাশনের রাজা। তাই তো নিজের নামেই রয়েছে একটি ফ্যাশন ব্র্যান্ড। সব মিলিয়ে তার আয় প্রায় ৮০ মিলিয়ন ডলার। সবচেয়ে বেশি অর্থ আয় করা ফুটবলারও তিনি।

লেবরন জেমস : যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন, এনবিএ-এর চারবারের ‘সবচেয়ে মূল্যবান খেলোয়াড়’ ২৯ বছর বয়সি লেবরন জেমস। গত বছর তার আয় ছিল ৭২.৩ মিলিয়ন ডলার।

লিওনেল মেসি : চারবারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি। বাংলাদেশসহ সারা বিশ্বে রয়েছে তার অসংখ্য ভক্ত। এই তারকার আয় ৬৪.৭ মিলিয়ন ডলার।

কোবি ব্রায়ান্ট : যুক্তরাষ্ট্রের বাস্কেটবল আইকন কোবি ব্রায়ান্টকে অনেকেই হয়ত চিনে থাকবেন একটি বিজ্ঞাপনে মেসির সঙ্গী হিসেবে। পাঁচবারের এনবিএ চ্যাম্পিয়নের বয়সটা ৩৬ হলেও এখনও আয় করে যাচ্ছেন দেদারসে। গতবছর তার আয় হয়েছিল ৬১.৫ মিলিয়ন ডলার।

টাইগার উডস : হয়ত তিনি ক্যারিয়ারের সেরা সময়ে নেই তবু গলফারদের মধ্যে এখনও সবচেয়ে বেশি আয় করছেন টাইগার উডস। খেলার চেয়ে স্পন্সরশিপ থেকেই এখনও অনেক অর্থ পাচ্ছেন তিনি। গতবছর তার আয় হয়েছিল ৬১.২ মিলিয়ন ডলার। এছাড়া উডসই প্রথম ক্রীড়াবিদ যিনি ক্যারিয়ারে ১ বিলিয়ন ডলারেরও বেশি আয় করেছেন।

রজার ফেদেরার : রজার ফেদেরার একসময় ছিলেন টেনিসের রাজা। কিন্তু জোকোভিচ আর নাদালের কাছে শীর্ষস্থান হারালেও আয়ের বেলায় টেনিস খেলোয়াড়দের মধ্যে এখনও সেরাদের সেরা তিনি। গেল বছরে তার আয় ছিল ৫৬.২ মিলিয়ন ডলার।

ফিল মিকেলসন : টাইগার উডসের জগতের মানুষ মিকেলসন ক্যারিয়ারে ৫০টিরও বেশি প্রতিযোগিতায় সেরা হয়েছে। ৪৪ বছর বয়সি মিকেলসনের আয় ছিল ৫৩.২ মিলিয়ন ডলার।

রাফায়েল নাদাল : রাফায়েল নাদালের হিংস্রতা হয়ত তার প্রতিদ্বন্দীদের পছন্দ নয়। কিন্তু তাতে কী! এই হিংস্র মনোভাবের কারণেই নাদালকে পছন্দ করেন তার অনেক ভক্ত। স্প্যানিশ এই টেনিস খেলোয়াড়ের গতবারের আয় ছিল ৪৪.৪ মিলিয়ন ডলার।

মাট রায়ানই : শীর্ষ আয়ের খেলোয়াড়ের তালিকায় আমেরিকান ফুটবলার মাট রায়ানই একমাত্র প্রতিনিধি। গতবছরই তিনি একটি নতুন চুক্তি স্বাক্ষর করেন। ফলে তার আয় দাঁড়ায় ৪৩.৮ মিলিয়ন ডলারে।