Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশকে সতর্কবার্তা দিল ভারত

Bangladesh8

বাংলাদেশকে সতর্কবার্তা দিল ভারত! এমন শিরোনাম দেখে আঁতকে ওঠার কিছু নেই। কেননা, এটা দুই দেশের মধ্যে সামরিক যুদ্ধের সতর্কবার্তা নয়। এ বার্তাটা ক্রিকেটযুদ্ধের।

chardike-ad

শনিবার জিম্বাবুয়ের বিপক্ষে যেভাবে জিতল ভারত, তা বাংলাদেশের জন্য সতর্কবার্তাই বটে। জিম্বাবুয়ের ছুঁড়ে দেওয়া ২৮৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৯২ রানের মাথায় ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ভারত।

কিন্তু সিকান্দার রাজার বলে সুরেশ রায়নার ক্যাচ ফেলে দিয়ে জিম্বাবুয়ের বিপদ আনেন হ্যামিলটন মাসাকাদজা। তখনও ফিফটি করতে পারেননি রায়না। শেষ পর্যন্ত সেই রায়নাই সেঞ্চুরি করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ‘ক্যাচ মিস তো ম্যাচ মিস’ বলে একটি কথা আছে। ভারত-জিম্বাবুয়ের ম্যাচে সেটা শতভাগ প্রমাণিত হলো। এ থেকে বাংলাদেশকে শিক্ষা নিতে হবে।

গত ম্যাচে নাসির যেভাবে ড্যানিয়েল ভেট্টোরির ক্যাচ মিস করে ম্যাচটিই মিস করে দিলেন। ভারতের বিপক্ষে এমনটা করলে হয়তো কপালে খারাপই আছে টাইগারদের।

এদিকে ২০০৭ সালে বিশ্বকাপে গ্রুপপর্বে এই বাংলাদেশের কাছে হেরেই ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশের বিমান ধরেছিল ভারত। ৮ বছরের ব্যবধানে বিশ্বকাপে আবারও মুখোমুখি হচ্ছে প্রতিবেশী দুই দল। এবার গ্রুপপর্ব নয়, লড়াইটা কোয়ার্টার ফাইনালে। এক দল বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ভারত। আরেক দল বাংলাদেশ, যারা প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে।

এবারের বিশ্বকাপে গ্রুপপর্বের ৬ ম্যাচের ছয়টিতেই জয় তুলে নিয়েছে ভারত। পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে কোয়ার্টারে পা রেখেছে মহেন্দ্র সিং ধোনির দল। অপরদিকে বাংলাদেশ গ্রুপপর্বের ৬টি ম্যাচের মধ্যে তিনটিতে জয় পেয়েছে। হেরেছে দুটিতে। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি ভেস্তে গেছে। সব মিলে ৭ পয়েন্ট পকেটে পুরে গ্রুপে বাংলাদেশের অবস্থান চতুর্থ। আর তাতে কোয়ার্টারে টাইগাররা প্রতিপক্ষ হিসেবে পেলেন বিশ্বচ্যাম্পিয়ন ভারতকে।

ইতিমধ্যে বাংলাদেশকে নিয়ে জল্পনা-কল্পনা শুরু করে দিয়েছে ভারত। মাহমুদউল্লাহ, সৌম্য, মুশফিকরা কীভাবে রান পাচ্ছেন। মাশরাফি, রুবেল, সাকিবরা কীভাবে উইকেট দখল করছেন। তাদের দুর্বলতা ও শক্তিমত্তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

অপরদিকে বসে নেই বাংলাদেশও। কোচ, খেলোয়াড় ও ভক্তদের আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে কোয়ার্টার ফাইনাল। আগামী ১৯ মার্চ মেলবোর্নে গড়াবে ওই ম্যাচ। দেখার বিষয়, ভারতকে আবারও সেই পরাজয়ের মালা পড়াতে পারে কি না বাংলাদেশ। নাকি নিজেরাই পরাজিত হয়ে দেশের বিমান ধরেন টাইগাররা।