Search
Close this search box.
Search
Close this search box.

মিশেল ওবামা দেখতে বানরের মতো!

misel-obamaমার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পত্নী মিশেলকে নাকি ‘প্ল্যানেট অব এপস্’ ছবির চরিত্রের মতো দেখতে। আর এই মন্তব্য করেই চরম বিপাকে পড়তে হলো আমেরিকার একটি স্পেনীয় টিভি চ্যানেলের এক উপস্থাপক, রডনার ফিগুয়েরোয়াকে। শাস্তিস্বরূপ তাঁকে বরখাস্ত করলেন চ্যানেল কর্তৃপক্ষ।

মেক-আপ শিল্পী পাওলো বালেসতেরোসকে নিয়ে বুধবার কথা চলছিল চ্যানেলটির একটি
বিখ্যাত লাইভ টক শো-এ। পাওলো হামেশাই কী ভাবে নিজের রূপ পরিবর্তন করে বিখ্যাত
মহিলা সেজে ছবি দেন সেই বিষয়েই আলোচনা চলছিল। আর ঠিক সেই মুহূর্তে গোল বাধিয়ে
বসলেন খোদ সঞ্চালক রডনার। ফ্যাশন দুনিয়ার খবরাখবর উপস্থাপনার ক্ষেত্রে বিশেষ পরিচিত তিনি।

chardike-ad

কিছু দিন আগেই পাওলো নিজের সাজ বদলে আমেরিকার ফার্স্ট লেডি সেজেছিলেন। সেই প্রসঙ্গেই রডনার বলেন, “ভাল কথা, দেখুন, আপনি কি জানেন মিশেল ওবামাকে দেখতে প্ল্যানেট অব এপস্ ছবির চরিত্রের মতো।” এই কথা শুনে অনুষ্ঠানে উপস্থিত আর দুই উপস্থাপক প্রায় আঁতকে ওঠেন। এক জন বলেন, “তুমি কী বলছ?” ব্যাপারটা সামাল দিতে অন্য জন বলেন, মিশেল যথেষ্ট সুন্দরী।

এ সত্ত্বেও মোটেই দমেন না রডনার। বরং তিনি আত্মপক্ষ সমর্থনের জন্য বলে ওঠেন, কিন্তু আমি যা বললাম সেটাও তো ঠিক! বণ বৈষম্যমূলক এই মন্তব্য করার জন্য চ্যানেল কর্তৃপক্ষের কোপে পড়তে হয় রডনারকে।

বুধবার রাতেই চ্যানেলের ওয়েবসাইট থেকে তাঁর ছবি সরিয়ে দেওয়া হয়। বৃহস্পতিবার একটি বিবৃতিতে চ্যানেল কর্তৃপক্ষ জানান, “ফার্স্ট লেডি মিশেল ওবামা সম্পর্কে রডনার ফিগুয়েরোয়া যে মন্তব্য করেছেন, তা খুবই নিন্দনীয়। এবং কোনও ভাবেই চ্যানেলটির মতাদর্শের সঙ্গে তার মিল নেই।” “তাই ফিগুয়েরোয়াকে তৎক্ষণাৎ বরখাস্ত করা হয়েছে”, বলেও চ্যানেলের পক্ষ থেকে জানানো হয়।

বৃহস্পতিবারই মিশেল ওবামাকে একটি খোলা চিঠি লেখেন রডনার। তাতে ক্ষমা চেয়ে তিনি লেখেন, ‘‘… আমি খুবই লজ্জিত। এবং আপনার কাছে ক্ষমা চাইছি। কারণ এই মন্তব্য বোঝানোর জন্য আমার মতো পেশাদারের কোনও অজুহাত দেওয়া সাজে না।… এই নির্বুদ্ধিতার দায়িত্ব আমি নিজের কাঁধেই নিচ্ছি। তবে আমাকে যে বর্ণবিদ্বেষী বলা হচ্ছে, সেটা আমি মানতে পারছি না।”