Search
Close this search box.
Search
Close this search box.

বিমান ভ্রমণের সময় দেখা যাবে খোলা আকাশ

bimanআকাশ ভ্রমণের সময় সিটের পাশের একটি খুপচি জানালা ছাড়া বাইরের পৃথিবীর সাথে আর কোন সম্পর্কই নেই। যাত্রী হিসেবে আপনার একটি খাঁচায় বন্দী মনে হবে। কিন্তু এই রকম ভাবার দিন শেষ হচ্ছে, এবার বিমানের যাত্রী হিসেবে আপনি পুরো আকাশটাই দেখতে পাবেন আপনার সিট থেকে, দেখতে পাবেন বাইরের পৃথিবী প্রাণ ভরে।

“টেকনিকন ডিজাইন প্যারিস” নামের একটি বিমান ডিজাইন কোম্পানী এমনি একটি বিমানের ডিজাইন করেছেন। তারা বিমানের ভেতরে একটি ডিজিটাল স্ক্রিন স্থাপন করেছেন এবং বিমানের বাইরে থাকা কিছু ক্যামেরা তাদের ক্যামেরায় ধারণকৃত প্যানারোমিক ভিউ এই স্ক্রীনে প্রদর্শন করবেন। ফলে যাত্রীদের কাছে মনে হবে ছাদখোলা বিমানে চড়ে তারা ভ্রমন করছেন। এছাড়া এই বিমানে বসে বিজনেস কনফারেন্স করা যাবে। স্ক্রিনে প্রদর্শিত হবে প্রেজেন্টেশন, যথাসম্ভব ভিডিও কনফারেন্সও করা যাবে

chardike-ad

‘টেকনিকন ডিজাইন প্যারিস’ কোম্পানীটি একটি ন্যাশনাল বিজনেস অ্যাসোসিয়েশনের জন্য এই বিমানটি ডিজাইন করেছেন। বিজনেস অ্যাসোসিয়েশনের একটি শর্তই ছিল যে, গতানুগতিক বিমানের ডিজাইনের বাইরে এমন ডিজাইন করে দিতে হবে যেন সেখানে ভালোভাবে একটি বিজনেস কনফারেন্স কিংবা সেমিনার করা যায়।

টেকনিকনের কর্নধার এই বিষয়ে বলেন, শর্তটি আমাদের জন্য বেশ চ্যালেঞ্জিং ছিল। কেননা আপনি বিমানের ডিজাইন পরিবর্তন করবেন ঠিক আছে কিন্তু সেটি অবশ্যই আকাশে উড়ার সামর্থ্য থাকতে হবে। যেনতেন ডিজাইন আকাশে উড়ার ক্ষেত্রে সমস্যাসঙ্কুল হতে পারে।

টেকনিকনের এই ডিজাইনটি ইতোমধ্যে ইন্টারন্যাশনাল ইয়ট অ্যান্ড এভিয়েশন অ্যাওয়ার্ড জিতে নিয়েছে। ট্রান্সপারেন্ট বিমান ভ্রমণের ক্ষেত্রে অনেকের মধ্যেই ভীতির কাজ করে। তবে এই ডিজাইনের বিমান ভ্রমণের ক্ষেত্রে বেশ আনন্দদায়কই হবে।