Search
Close this search box.
Search
Close this search box.

গৃহকর্মী নির্যাতন রোধে ব্যবস্থা নিচ্ছে সৌদি সরকার

soudiমধ্যপ্রাচ্যের দেশগুলোতে গৃহকর্মীদের ওপর নির্যাতনের অভিযোগ নতুন নয়। এই অভিযোগের ফলে অনেক দেশ মধ্যপ্রাচ্যে গৃহকর্মী পাঠানো বন্ধ করে দিয়েছে। তাই সৌদি সরকার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

গৃহকর্মীর ওপর নির্যাতন রোধে বিভিন্ন ধরনের ব্যবস্থা নিচ্ছে সৌদি সরকার। দেশটির সরকারি ওয়েবসাইট ‘মুসানেদ’ গৃহকর্মী নির্যাতনের সঙ্গে জড়িত ও অভিযুক্ত নিয়োগকর্তা ও নিয়োগ অফিসের কালো তালিকা প্রকাশ করবে বলে জানিয়েছে সৌদির শ্রম মন্ত্রণালয়। সেই সঙ্গে যেসব নিয়োগকর্তা তাদের পাসপোর্ট আটকে রাখেন, দেরি করে বেতন দেন এবং প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত রাখেন, তাদেরও তালিকা প্রকাশ করবে মুসানেদ।

chardike-ad

সম্প্রতি আরব নিউজের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

জেদ্দা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নিয়োগ কমিটির প্রধান ইয়াহিয়া আল মকবুল বলেন, ‘নিয়োগ বাজারে মুসানেদ হবে স্ট্রিমলাইন এবং নিয়োগ প্রক্রিয়ার সব প্রতিবন্ধকতা দূর করবে এটি। নিয়োগকারীর অনাচারের হাত থেকে গৃহকর্মীরা অবশ্যই রক্ষা পাবে।’

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশ থেকে সৌদি আরবে গৃহকর্মী পাঠানোর নিবন্ধন চলছে। সৌদিতে গৃহকর্মী পাঠানো নিয়ে অনেক সমালোচনাও হচ্ছে। বিদেশে গৃহকর্মী পাঠানোর আগে তাদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার দাবি জানাচ্ছে সচেতন নাগরিক মহল।