Search
Close this search box.
Search
Close this search box.

৫ কারণে সিটি নির্বাচনে অংশ নিতে পারে বিএনপি

city-electionতিন সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ ঘোষণার পর বিএনপি শিবিরে যেন নতুন ঢেউ লেগেছে। চলমান আন্দোলনের পাশাপাশি সরকারকে ফাঁকা মাঠে গোল না করার সুযোগ দিতে নয়া সমীকরণ আকঁছেন তারা। সর্বোপরি নানা বাঁধা সত্ত্বেও সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়ার কথাই ভাবছে দলটি।

বিএনপি সূত্র জানায়, অতীতের মতো আর ভুল করতে চায় না দলটি। নিজেদের শক্তি জানান দিতে তিন সিটিতে প্রার্থী দেয়ার চিন্তা করছে বিএনপির হাই কমান্ড। ইতোমধ্যে দলটির অভ্যন্তরে প্রার্থী বাচাই পক্রিয়া চলছে। এই নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবেও দেখছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

chardike-ad

অনুসন্ধানে দেখা গেছে, পাঁচটি কারণে সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিতে চাচ্ছে বিএনপি সমর্থিত ২০ দলীয় জোট।

প্রথমত, সরকারকে গত ৫ জানুয়ারির নির্বাচনের মতো আর ফাঁকা মাঠে গোল দেয়ার সুযোগ দিতে চাচ্ছে না বিএনপি। তাই তারা নিজেদের শক্তি জানান দিতে এই নির্বাচনে অংশ নেয়ার চিন্তা করছে।

দ্বিতীয়ত, দলটির ধারণা ব্যাপক জনসমর্থন থাকায় এই নির্বাচনে অংশ নেয়া বিএনপির প্রয়োজন। তাই যোগ্য প্রার্থীকে মেয়র হিসেবে মনোনয়ন দিলে তারা আবারও বাংলাদেশে জনপ্রিয় দল হিসেবে নিজেদেরকে প্রমাণ করতে পারবে।

তৃতীয়ত, দীর্ঘদিন আত্মগোপন কৌশল অবলম্বন করায় দলটির নেতাকর্মীদের মাঝে রাজনীতিতে এক ধরনের অনিহা চলে এসেছে। তাই এই ঝিমিয়ে থাকা অবস্থান চাঙ্গা করা দলটির জন্য জরুরি হয়ে পড়েছে। ফলে জোট নেতাদের সঙ্গে পরামর্শ করে শিগগিরই নির্বাচনে অংশ নিতে চায় দলটি।

চতুর্থত, চূড়ান্ত আন্দোলনের অংশ হিসেবে অনির্দিষ্টকালের অবরোধ মাঠে মারা যাচ্ছে। তাই এই নির্বাচনে অংশ নিয়ে সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখাতে চায় বিএনপি।

সর্বশেষ, বিএনপি সমর্থিত বুদ্ধিজীবী ও পেশাজীবীদের নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে নানা যুক্তি খালেদা জিয়ার ঘুম ভাঙ্গিয়ে দিয়েছে। তাই শেষবারের মতো এই নির্বাচনে অংশ নিয়ে আওয়ামী লীগ তথা সরকারকে বিএনপির গ্রহণযোগ্যতা বুঝিয়ে দিতে চান খালেদা জিয়া।

এদিকে নির্বাচনে অংশ নিতে ইতোমধ্যেই বিএনপি শিবিরে যেন উত্তাপ চড়িয়ে পড়ছে। প্রার্থীরা গুলশান কার্যালয়ে অবস্থানরত খালেদা জিয়া ছাড়াও লন্ডনে তারেক রহমানের সঙ্গে যোগাযোগ শুরু করে দিয়েছেন। এ রকম পরিস্থিতিতে নির্বাচনে অংশ গ্রহণের বিকল্প কিছু ভাবছে না দলটি।

এ ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান জানান, সরকারকে ফাঁকা মাঠে গোল দেয়ার কোনো সুযোগ নেই। শিগগিরই সিটি নির্বাচনের বিষয়ে বিএনপির অবস্থান জানানো হবে।

দলটির আরেক স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, সিটি নির্বাচনের বিষয়ে খালেদা জিয়া জোট নেতাদের সঙ্গে আলোচনা করার চেষ্টা করছেন। যত দ্রুত সম্ভব বিষয়টি নিয়ে বিএনপির অবস্থান তুলে ধরা হবে।