Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশের প্রশংসায় ব্রেট লি

brat leeব্রেট লি সাবেকদের তালিকায় নাম লিখিয়েছেন বেশ আগে; খেলা ছেড়ে হয়েছেন ধারাভাষ্যকার। এবার বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ম্যাচগুলোয় ধারাভাষ্য দিচ্ছেন। সেমিফাইনাল ম্যাচ নিয়ে অস্ট্রেলিয়ার পক্ষে প্রচারণাও চালাচ্ছেন তিনি। বৃহস্পতিবারের সেমিফাইনালে তিনি নিজের দেশকেই এগিয়ে রাখছেন। সিডনি হার্বারের ফ্লিটপার্কে গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ভারতকে হারিয়ে ফাইনাল খেলবে তার দেশ। বাংলা টেলিগ্রাফের পাঠকদের জন্য আলোকিত বাংলাদেশে প্রকাশিত সাক্ষাৎকারের চুম্বক অংশ তুলে ধরা হলো।

প্রশ্ন : অস্ট্রেলিয়া-ভারত ম্যাচ কেমন হতে পারে?

chardike-ad

ব্রেট লি : অনেক মজা হবে। স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ থাকবে এবং বৃহস্পতিবার রাতে অস্ট্রেলিয়া জিতবে। ভারতেরও সুযোগ থাকবে। তারা খুবই চেষ্টা করছে। সাতটি ম্যাচ খেলে সবই জিতেছে; অস্ট্রেলিয়া জিতেছে পাঁচটি। বৃষ্টিতে ভেসে গেছে একটি, অপর ম্যাচটি হেরেছে। আমাদের অপেক্ষা করতে হবে কী হয় তা দেখার জন্য।

প্রশ্ন : মাঠে ৭০ শতাংশ দর্শকই থাকবে ভারতের। কী ধরনের উত্তাপ ছড়াতে পারে?

ব্রেট লি : অসাধারণ একটা পরিবেশ থাকবে। সিডনি ক্রিকেট গ্রাউন্ড ৫০ হাজারের মতো দর্শকে ঠাসা থাকবে। আমরা জানি, ভারতের দর্শকদের কাছে ক্রিকেট অনেক কিছু। তারা গলা ফাটিয়ে সমর্থন করে। এটা দারুণ একটা ব্যাপার। তবে আমার মনে হয়, ওই দিন যারা ভালো খেলবে তারাই এগিয়ে থাকবে।

প্রশ্ন : ভারত আপনাকে বিস্ময় উপহার দিতে পারে কিনা?

ব্রেট লি : আমার মনে হয় না। আমি জানি, তারা মাঠে কী করতে পারে। তাদের অনেক ভালো খেলোয়াড় আছে এবং যারা অভিজ্ঞতাসম্পন্ন। এ গ্রীষ্মে অস্ট্রেলিয়ার বিপক্ষে তারা সাদামাটা পারফরম্যান্স করলেও বিশ্বকাপে টানা সাতটি ম্যাচ জিতেছে। তারা দেখাতে পেরেছে, বড় টুর্নামেন্টে তারা ভালো খেলে। তারা যে বর্তমান চ্যাম্পিয়ন, সেটা আমাদের মাথায় রাখতে হবে।

প্রশ্ন : পিচ কন্ডিশন কেমন হতে পারে; স্পিন হলে ভারতকে নিশ্চয় এগিয়ে রাখবেন?

ব্রেট লি : আমি পিচ দেখিনি, তবে বিভিন্ন রিপোর্ট পড়ে মনে হয়েছে সেস্না উইকেট হবে। দক্ষিণ আফ্রিকার ম্যাচে আমরা খুব সেস্না উইকেট দেখেছি। সেস্না এবং লো উইকেট হতে পারে, যেটা ভারতের সেস্না বোলারদের (স্পিনার) সুবিধা দেবে।

প্রশ্ন : ভারতের কোন পেসারকে আপনার মনে ধরেছে?

ব্রেট লি : মোহাম্মদ শামি সবচেয়ে বেশি উইকেট পেয়েছে এবং সে ঠিক পথেই এগোচ্ছে। তার পারফরম্যান্স আমার ভালো লেগেছে। কয়েক বছর ধরে শামির সঙ্গে খেলার অভিজ্ঞতা থেকে বলতে পারি, সে অসাধারণ একজন মানুষ। উমেশ যাদবের বলেও গতি রয়েছে। তাদের যে তিন পেসার আছে, প্রত্যেকেই ১৪৫ কিলোমিটার গতিতে বল করতে পারে। তারা জ্বলে উঠলে ভারতের জয়ের দারুণ সম্ভাবনা থাকবে।

প্রশ্ন : ভারতের সর্বকালের সেরা ফাস্ট বোলিং ইউনিট কিনা?

ব্রেট লি : ভারত তাদের নিয়ে গর্ব করতে পারে। তারা ছন্দে আছে এবং জোরে বল করছে। আমি আগেও বলেছি, তারা ১৪৫ কিলোমিটার গতি তুলতে পারে।

প্রশ্ন : বাংলাদেশ-ভারত ম্যাচে আম্পায়ারিং বিতর্ক ভারতকে চাপে ফেলতে পারে?

ব্রেট লি : আমার তা মনে হয় না। বৃহস্পতিবার বিকালেই ওসব শেষ হয়ে যাবে। আশা করি, আবহাওয়া ভালো থাকবে। ভরা স্টেডিয়ামে অস্ট্রেলিয়া ভারতের বিরুদ্ধে খেলতে কতটা পছন্দ করে, আমি তা জানি।

প্রশ্ন : বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্স কেমন ছিল?

ব্রেট লি : তারা যেভাবে খেলেছে, তা গর্ব করার মতো। অবশ্য তাদের প্রত্যাশিত লক্ষ্যে পৌঁছতে পারেনি তারা। আমি মনে করি, বিশ্বকাপ শেখারও জায়গা। যে কোনো দল ভালো করতে পারে। আয়ারল্যান্ডও এ বছর অনেক ভালো খেলেছে এবং প্রমাণ করেছে তারা মাঝামাঝি একটা জায়গায় পৌঁছে গেছে। কিন্তু বিশ্বকাপে সময়মতো সেরা ক্রিকেট খেলতে হয়। কোনো সন্দেহ নেই সেরা দলটাই সেমিফাইনালে এসেছে।

প্রশ্ন : বাংলাদেশ কি সেরাটা খেলতে পেরেছে?

ব্রেট লি : তারা সত্যিই ভালো খেলেছে। আজ আমরা এখানে এসেছি সেমিফাইনাল ম্যাচ নিয়ে কথা বলার জন্য। আশা করি, বৃহস্পতিবার দারুণ একটা ম্যাচ দেখতে পাবেন।

প্রশ্ন : অস্ট্রেলিয়ান পেসাররা চিন মিউজিক শোনাতে পারে?

ব্রেট লি : উইকেট ফাস্ট বোলিংয়ের জন্য হলে তা হতে পারে। তাদের যে তিনজন ফাস্ট বোলার আছে, তারা কিছু চিন মিউজিক শোনাতে পারে।