Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাজ্যের গির্জায় বাংলাদেশের পতাকা

Westminster-Abbeyমহান স্বাধীনতা দিবসের প্রতি সম্মান জানিয়ে যুক্তরাজ্যের সবচেয়ে অভিজাত গির্জা ওয়েস্টমিনস্টার অ্যাবেতে গতকাল বৃহস্পতিবার বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। বাংলাদেশের মানুষের সুখ-সমৃদ্ধি কামনা করে বিশেষ প্রার্থনাও করা হয় ব্রিটিশ রাজপরিবারের নিয়ন্ত্রণাধীন ওই গির্জায়।

১০৬৬ সাল থেকে রাজপরিবারের আনুষ্ঠানিক উপাসনালয় হিসেবে ব্যবহৃত হচ্ছে লন্ডনের প্রাণকেন্দ্রে অবস্থিত ওয়েস্টমিনস্টার অ্যাবে। ৯৬০ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত এই গির্জাটি প্রাচীন নির্মাণশৈলি ও অন্যান্য কারুকাজখচিত। রেওয়াজ অনুযায়ী কমনওয়েলথভুক্ত দেশগুলোর জাতীয় দিবসে বিশেষ প্রার্থনার পাশাপাশি সংশ্লিষ্ট দেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয় ওয়েস্টমিনস্টারে।

chardike-ad

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম.এ. হান্নান জানান, বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপল‌ক্ষে ওয়েস্টমিনস্টার অ্যাবে গতকাল বৃহস্পতিবারের বিকেলে প্রার্থনার (ইভিনিং প্রেয়ার) আয়োজন করা হয়। এতে হাইকমিশনের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। স্থানীয় সময় বিকেল ৫টার দিকে ওই প্রার্থনা শুরু হয়। এই দিন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শুধু বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়।