Search
Close this search box.
Search
Close this search box.

কামারুজ্জামানের মৃত্যুদণ্ড বহাল

kamruzzaman_pran

জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ করে দিয়েছে আদালত। এর ফলে তার মৃত্যুদণ্ডের রায় বহাল থাকলো। রিভিউ আবেদনের ওপর গতকাল উভয় পক্ষের শুনানি শেষ হয়।

chardike-ad

এর আগে, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ রায় ঘোষণার এ তারিখ নির্ধারণ করেন। রিভিউ আবেদনই হলো এ মামলার সর্বশেষ ধাপ এবং তাই আজকের এ রায় হলো চূড়ান্ত রায়।

মুহাম্মদ কামারুজ্জামানের পক্ষে রিভিউ আবেদন শুনানি করেন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

২০১৩ সালের ৯ মে কামারুজ্জামানকে ১৯৭১ সালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ড প্রদান করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

গত বছরের ৩ নভেম্বর আপিল বিভাগ মৃত্যুদণ্ডের রায় বহাল রেখে আদেশ দেন। নিয়ম অনুযায়ী গত ৫ মার্চ আপিল বিভাগে রিভিউ আবেদন দায়ের করে আসামি পক্ষ।

কামারুজ্জামানের আপিল শুনানির জন্য প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের বেঞ্চের অপর তিন সদস্য হলেন বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দীন চৌধুরী।