Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্ব গণমাধ্যমে কামারুজ্জামানের ফাঁসি

bbcমহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের খবর আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমেও প্রকাশিত হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এশিয়া বিভাগের প্রধান শিরোনাম করে এ খবরটি। ১৯৭১ সালে শেরপুরের সোহাগপুরে গণহত্যা চালানো কামারুজ্জামানকে ইসলামপন্থী নেতা হিসেবে উল্লেখ করে খবরের শিরোনাম করে বিবিসি।

chardike-ad

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত হওয়ায় জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসি কার্যকর। প্রতিবাদে দলটি হরতালের ডাক দিয়েছে।

মার্কিন প্রভাবশালী সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে শিরোনাম করা হয়েছে, বাংলাদেশে ইসলামী নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি শনিবার রাতে কার্যকর হয়েছে।

এদিকে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা, কামারুজ্জামানকে ইসলামপন্থী রাজনৈতিক নেতা হিসেবে উল্লেখ করলেও গণহত্যার দায়ে তাকে ফাঁসিতে ঝোলানো হয়েছে বলে প্রকাশ করা হয়।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি বলেছে, ১৯৭১ সালে যুদ্ধাপরাধের অভিযোগে জামায়াত নেতাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করেছে বাংলাদেশ।

দেশটির অন্য গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, জামায়াতে ইসলামীর তৃতীয় শীর্ষ নেতা কামারুজ্জামানের ফাঁসি গতকাল শনিবার রাতে কার্যকর করা হয়েছে।

এছাড়া রুশ গণমাধ্যম আরটিসহ আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমে এসেছে কামারুজ্জামানের ফাঁসির খবর। এদিকে ফাঁসি কার্যকরের আগেই বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের বিষয়ে খবর প্রকাশিত হয়।