Search
Close this search box.
Search
Close this search box.

জোহানেসবার্গে দোকানপাট ছেড়ে পালাচ্ছে অভিবাসীরা

johansbarg

দক্ষিণ আফ্রিকায় অভিবাসীবিরোধী সহিংস তৎপরতা বৃদ্ধিতে ডাউনটাউন জোহানেসবার্গের শঙ্কিত অভিবাসী ব্যবসায়ীরা নিজ নিজ ব্যাবসায়ীক প্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধ করে আত্মগোপন করেছে।

chardike-ad

পুলিশ ধারণা করছে ডারবানে অভিবাসীবিরোধী সহিংসতার প্রতিক্রিয়ায় দেশটির সার্বিক সহিংসতার চিত্র প্রকট আকার ধারণ করতে পারে। জানা যায় ডারবান এলাকায় ইতোমধ্যে অধিবাসীদের সঙ্গে সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। গত দুই সপ্তাহ ধরেই গুরুত্বপূর্ণ এ বন্দরনগরী ত্রাসের নগরীতে পরিণত।

ডারবান বন্দরনগরী বৈধ অভিবাসীদের জন্যে তো বটেই, পলাতক অবৈধ অভিবাসীদের জন্যে ছিল তুলনামূলক নিরাপদ স্থান হিসেবে বিবেচিত হতো। এখানে অভিবাসীদের বসতি ও দোকানপাট প্রচুর। জানা গেছে অভিবাসী বসতি ও দোকানপাটে ভাঙচুর ও লুটপাট সংঘটিত হয়েছে। সেখান থেকেই মূলত ভীতি ছড়িয়ে পড়েছে।

জোহানেসবার্গের দোকানপাট বন্ধ করে অভিবাসীরা পালালেও সেখানে এখনও পর্যন্ত সেখানে কোনো সহিংসতা ও লুটপাটের খবর পাওয়া যায়নি। পুলিশ তৎপর অবস্থানে রয়েছে বলে জানা যায়।

দক্ষিণ আফ্রিকা খনিজ সম্পদে সমৃদ্ধ হতে শুরু করলে সারা বিশ্বের অভিবাসীদের অন্যতম পছন্দের দেশ হতে শুরু করে। বর্তমানে দেশটিতে প্রায় ৫০ লাখ অভিবাসী রয়েছেন। জানা যায়, সিংহভাগ বেকার অভিবাসী বিবিধ অপরাধমূলক তৎপরতায় জড়িয়ে পড়ে।