বাংলাদেশের লক্ষ্য ২৪০ রান

bangladesh_teamমিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৩৯ রান করেছে পাকিস্তান। জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ২৪০ রান।

প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। ইনিংসের অষ্টম ও নিজের প্রথম ওভারেই সফরকারী শিবিরে আঘাত হানেন রুবেল হোসেন। সরফরাজ আহমেদকে স্লিপে সৌম্য সরকারের ক্যাচে পরিণত করেন এই পেসার। ১১ বলে ৭ রান করেন সরফরাজ। ইনিংসের পরের ওভারেই মোহাম্মদ হাফিজকে বোল্ড করে সাজঘরের পথ দেখান স্পিনার আরাফাত সানি। প্রথম ম্যাচে ৪ রান করা হাফিজ এদিন ডাক মারেন।

এরপর ইনিংসের ১৬ ও ১৭তম ওভারে জোড়া অাঘাত হানেন সাকিব আল হাসান ও নাসির হোসেন। প্রথমে আজহার আলীকে মুশফিকের গ্লাভসবন্দি করান সাকিব। ৬০ বলে ৫ চারে ৩৬ রান করেন আজহার। আর পরের ওভারে ফাওয়াদ আলমকে বোল্ড করেন নাসির। ৬ বল মোকাবিলা করে ডাক মারেন ফাওয়াদ।

সাকিবের দ্বিতীয় শিকারে পরিণত হন প্রথম ওয়ানডেতে দ্যুতি ছড়ানো মোহাম্মদ রিজওয়ান। ২২ বল মোকাবিলা করে ২টি চারের সাহায্যে ১৩ রান করতে সক্ষম হন রিজওয়ান।

এরপর ব্যক্তিগত ৪৪ রানের মাথায় মাশরাফির বলে কট অ্যান্ড বোল্ড হন হারিস সোহেল। তার ৬১ বলের ইনিংসে ছিল ১টি করে চার ও ছক্কা।

বাংলাদেশ দলকে আজ নেতৃত্ব দিচ্ছেন নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। নিষেধাজ্ঞা থাকায় প্রথম ম্যাচে মাঠে নামা হয়নি মাশরাফির। বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে ১৫০ ওয়ানডে খেলছেন দেশসেরা এই পেসার। দেশের হয়ে ১৪৭টি এবং ২০০৭ সালে এশিয়া একাদশের পক্ষে দুটি ওয়ানডে খেলেছেন নড়াইল এক্সপ্রেস।

মাশরাফির প্রত্যাবর্তনে একাদশে জায়গা হারিয়েছেন পেসার আবুল হাসান রাজু। দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরে এসেও প্রথম ম্যাচে নজর কাড়তে পারেনি রাজু। ৫ ওভারে ৪২ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।

পাকিস্তান দলের কোনো পরিবর্তন আনা হয়নি। প্রথম ম্যাচের একাদশ নিয়ে মাঠে নামছে তারা।

উল্লেখ্য, পাকিস্তানের বিপক্ষে ১৬ বছর ধরে জয় না পাওয়ার আক্ষেপ ঘুচেছে বাংলাদেশের। গত শুক্রবার প্রথম ওয়ানডেতে পাকিস্তানকে ৭৯ রানে হারিয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে টাইগাররা। এবার পাকিস্তানের বিপক্ষে টাইগারদের সিরিজ জয়ের হাতছানি।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, আরাফাত সানি ।

পাকিস্তান দল: আজহার আলী, ফাওয়াদ আলম, হারিস সোহেল, জুনায়েদ খান, মোহাম্মদ হাফিজ, রাহাত আলী, সাঈদ আজমল, সরফরাজ আহমেদ, ওয়াহাব রিয়াজ, সাদ নাসিম ও মোহাম্মদ রিজওয়ান।