Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাওয়াশের জন্য চাই ২৫১ রান

ban-pak

হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে মুখোমুখি হয় পাকিস্তান। প্রথমে ব্যাট করে ৪৯ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫০ রান করতে সক্ষম হয় আজহার আলীর দল। জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্যমাত্রা দাঁড়িয়েছে ২৫১ রানের।

chardike-ad

এদিকে টস জিতে ব্যাট করতে নেমে পাকিস্তানকে ভালো সূচনা এনে দেন দুই ওপেনার আজহার আলী ও সামি আসলাম। এদিন ওয়ানডে অভিষেক হয় সামির। অধিনায়ক আজহারকে নিয়ে দলকে এগিয়ে নিতে থাকেন তিনি।

উইকেটের সন্ধানে ইনিংসের ষষ্ঠ ওভার থেকে নাসির হোসেনকে আক্রমণে নিয়ে অাসেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ইনিংসের ১৮তম ওভারে দলকে সফলতা এনে দেন নাসির। সামিকে ফিরিয়ে ৯১ রানের জুটি ভাঙেন তিনি। মুশফিকের গ্লাভসবন্দি হওয়ার আগে ৪৫ রান করেন সামি।

এরপর দলীয় ১০৫ রানে মোহাম্মদ হাফিজকে বোল্ড করেন আরেক স্পিনার আরাফাত সানী। এদিনও ব্যর্থ হাফিজ, করেন ৪ রান। আগের ম্যাচেও ৪ রান করেছিলেন তিনি। আর প্রথম ম্যাচে ‘ডাক’ মেরেছিলেন।

তবে তৃতীয় উইকেটে ৯৮ রানের জুটি গড়ে পাকিস্তানকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নেন আজহার আলী ও হারিস সোহেল। ১১২ বলে ১০টি চারের মারে ১০১ রান করে সাকিবের বলে সরাসরি বোল্ড হন আজহার। কিছুক্ষণ পরই দলীয় ২০৭ রানের মাথায় সাজঘরে ফেরেন সোহেলও। ৫৮ বলে ৫২ রান করার পর মাশরাফির শিকারে পরিণত হন তিনি।

সাকিবের ব্যক্তিগত দ্বিতীয় শিকার হন মোহাম্মদ রিজওয়ান (৪)। এরপর পাকিস্তানের ব্যাটসম্যানরা যোগ দেন আসা-যাওয়ার মিছিলে। একে একে বিদায় নেন ফাওয়াদ আলম (৪), ওয়াহাব রিয়াজ (৭), উমর গুল (০), সাদ নাসিম (২২) ও জুনায়েদ খান (৪)।

বাংলাদেশের পক্ষে সমান দুটি করে উইকেট নেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হসান, রুবেল হোসেন ও আরাফাত সানী। ১টি উইকেট নিয়েছেন নাসির হোসেন।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ দুপুর আড়াইটায় শুরু হয়েছে ম্যাচটি। এদিন বাংলাদেশের চতুর্থ ক্রিকেটার হিসেবে দেড়শ’ ওয়ানডে খেলতে নেমেছেন সাকিব আল হাসান। আগের ম্যাচে তৃতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েছেন মাশরাফি বিন মুর্তজা।

এই ম্যাচে বাংলাদেশ দলে কোনো পরিবর্তন আসেনি। আগের ম্যাচের একাদশ অপরিবর্তিত রয়েছে। তবে পাকিস্তান দলে তিনটি পরিবর্তন এসেছে। আগের ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন সরফরাজ আহমেদ, রাহাত আলী ও সাঈদ আজমল। তাদের বদলে একাদশে ঢুকেছেন উমর গুল, জুলফিকার বাবর ও সামি আসলাম।

প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। আজ জিতলে পাকিস্তানকে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ বা বাংলাওয়াশ করবেন টাইগাররা।

বাংলাদেশে দল: মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, রুবেল হোসেন, আরাফাত সানী ও তাসকিন আহমেদ।

পাকিস্তানের দল: আজহার আলী, সামি আসলাম, মোহাম্মদ হাফিজ, ফাওয়াদ আলম, মোহাম্মদ রিজওয়ান, সাদ নাসিম, হারিস সোহেল, উমর গুল, জুনাইদ খান, ওয়াহাব রিয়াজ ও জুলফিকার বাবর।