Search
Close this search box.
Search
Close this search box.

কাতারের উদ্দেশে বাংলাদেশের যুদ্ধজাহাজ

somudro-joy

কাতারের দোহায় অনুষ্ঠিতব্য সমুদ্র মহড়া ‘ফেরোসিয়াস ফ্যালকন-২০১৫’ এ অংশগ্রহণের উদ্দেশ্যে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সমুদ্র জয়’ চট্টগ্রাম ত্যাগ করেছে। বৃহস্পতিবার দুপুরে জাহাজটি কাতারের উদ্দেশে চট্টগ্রাম নৌ-জেটি ত্যাগ করে। এসময় চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম আখতার হাবীব ও কমডোর কমান্ডিং বিএন ফ্লোটিলা কমডোর এম খালেদ ইকবালসহ স্থানীয় পদস্থ নৌ কর্মকর্তা, জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ তাদের বিদায় জানান।

chardike-ad

জানা যায়, আগামী ১০ মে হতে ২১ মে পর্যন্ত ১২ দিনব্যাপী মহড়ায় বাংলাদেশ, সৌদি আরব, কাতার, বাহরাইন, কুয়েত, বেলারুশ, যুক্তরাজ্য, রাশিয়া, ভারত, শ্রীলংকাসহ বিশ্বের মোট ২২টি দেশের নৌবাহিনীর জাহাজ, যুদ্ধবিমান এবং সামরিক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবে। উক্ত মহড়ায় বানৌজা ‘সমুদ্র জয়’ সমুদ্রে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা, অপহরণ ও চোরাচালান দমন, সমুদ্র পথেঅবৈধ অনুপ্রবেশ রোধসহ বিভিন্ন সামুদ্রিক মহড়ায় কমান্ড প্লাটফর্ম হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে।

সিনিয়র অফিসার প্রেজেন্ট অ্যাফ্লোট হিসেবে কমডোর এএ মামুন চৌধুরী এবং জাহাজের অধিনায়ক কমান্ডার একেএম আফজাল হোসেনের নেতৃত্বে উক্ত মহড়ায় অংশগ্রহণ করবেন ১৭ জন কর্মকর্তা, ৩২ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা এবং ১৮৭ জন নাবিকসহ সর্বমোট ২৩৬ জন নৌসদস্য।

জাহাজটি কাতার গমনকালে শ্রীলংকার কলম্বো এবং মহড়া শেষে দেশে ফেরার পথে কুয়েত, বাহরাইন ও ভারতের কোচিনে শুভেচ্ছা সফরে গমন করবে। উক্ত সামরিক মহড়া ও শুভেচ্ছা সফরে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে মধ্যপ্রাচ্যের কাতার, কুয়েত, বাহরাইন ও প্রতিবেশী দেশ ভারত ও শ্রীলংকাসহ বন্ধুপ্রতীম বিভিন্ন দেশের সাথে বন্ধুত্বপূর্ণ এবং কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা যায়।

ইতোপূর্বে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ উক্ত মহড়ায় অংশগ্রহণ করলেও কুয়েত ও বাহরাইনে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজের এটাই সর্বপ্রথম সফর। উল্লেখ্য, সফর শেষে নৌবাহিনীর যুদ্ধজাহাজটি আগামী ১৬ জুন দেশে প্রত্যাবর্তন করবে।