Search
Close this search box.
Search
Close this search box.

শচীনকে ছাড়িয়ে গেলেন মমিনুল

Muminul-Hakটেস্টে টানা ১১ ম্যাচে ফিফটি বা তার বেশি রানের ইনিংস খেলার রেকর্ড গড়ে কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে আরেক কিংবদন্তি ভিভ রিচার্ডসের পাশে নিজের নাম লেখালেন মমিনুল। পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ফিফটি করে এই রেকর্ড করেছেন মমিনুল।

এর আগে সফরকারীদের বিপক্ষে খুলনা টেস্টে ফিফটি করে ভারতের টেন্ডুলকার ও ইংল্যান্ডের জন এড্রিচকে ছুঁয়ে ফেলেন মমিনুল। টেন্ডুলকার-এড্রিচ দুজনেরই টেস্টে টানা দশ ম্যাচে ফিফটি বা তার বেশি রানের ইনিংস খেলার রেকর্ড আছে।

chardike-ad

টেন্ডুলকার ২০০৯ সালের ডিসেম্বর থেকে ২০১০ সালের অক্টোবর পর্যন্ত টানা দশ ম্যাচে ফিফটি বা তার বেশি রানের ইনিংস খেলেন। আর ইংল্যান্ডের ব্যাটসম্যান জন এড্রিচ ১৯৬৯ সালের জুলাই থেকে ১৯৭১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত এই কীর্তি গড়েন।

মমিনুল-ভিভ রিচার্ডস ছাড়াও টেস্টে টানা ১১ ম্যাচে ফিফটি তার তার বেশি রানের ইনিংস খেলার রেকর্ড আছে ভারতের গৌতম গম্ভীর ও বীরেন্দর শেবাগের।

টেস্টে সবচেয়ে বেশি টানা ফিফটি বা তার বেশি রানের ইনিংস খেলার রেকর্ডটি এবি ডি ভিলিয়ার্সের দখলে। দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যান ২০১২ সালের নভেম্বর থেকে ২০১৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত টানা ১২ ম্যাচে এই কীর্তি গড়েন। বাংলাদেশের পরের টেস্টে ফিফটি করতে পারলে ডি ভিলিয়ার্সকেও ছুঁয়ে ফেলবেন মমিনুল।