cosmetics-ad

চতুর্থ বৃহত্তম অস্ত্র আমদানীকারক দেশ দ. কোরিয়া

অনলাইন প্রতিবেদক, ১৯ মার্চ, ২০১৩:

অস্ত্র আমদানীকারক দেশসমূহের মধ্যে দক্ষিণ কোরিয়া বর্তমানে বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। অস্ত্র কেনাবেচায় বিগত পাঁচ বছরের রেকর্ডের উপর ভিত্তি করে দ্য স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট কর্তৃক প্রকাশিত শীর্ষ আমদানী ও রপ্তানিকারক দেশসমূহের একটি তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে। সোমবার তালিকাটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়।

২০০৮ থেকে ২০১২ সালের মধ্যে সাধারণ অস্ত্রাদির মোট আন্তর্জাতিক ক্রয়-বিক্রয়ের পাঁচ শতাংশ দক্ষিণ কোরিয়া আমদানী করেছে। তবে এ সময়ে দেশটি কোন ক্ষতিকর পারমাণবিক বা রাসায়নিক যুদ্ধাস্ত্র ক্রয় করে নি। কোরিয়ার আমদানিকৃত অস্ত্রের ৭৭ শতাংশই এসেছে যুক্তরাষ্ট্র থেকে, ১৫ ও ৫ শতাংশ যথাক্রমে জার্মানি ও ফ্রান্স থেকে।

আমদানীকারক দেশসমূহের তালিকায় শীর্ষ পাঁচটি স্থানই এশীয় দেশসমূহের দখলে; সর্বোচ্চ ১২ শতাংশ অস্ত্র আমদানী করে প্রথম স্থানে রয়েছে ভারত, পরবর্তী চারটি অবস্থানে রয়েছে যথাক্রমে চীন (৬ শতাংশ), পাকিস্তান (৫ শতাংশ), দ. কোরিয়া (৫ শতাংশ) ও সিঙ্গাপুর (৪ শতাংশ)।

প্রযুক্তিগত সীমাবদ্ধতা কিংবা সামরিক চুক্তিগত নিষেধাজ্ঞার কারণে এসব দেশ নিজেরা অস্ত্র উৎপাদন করতে পারে না।

রপ্তানিকারক দেশসমূহের মধ্যে সবচেয়ে বেশী ৩০ শতাংশ অস্ত্র রপ্তানি করে বিশ্বে শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়া, জার্মানি ও ফ্রান্স যথাক্রমে ২৬, ৭ ও ৬ শতাংশ অস্ত্র জোগান দিয়ে রপ্তানিকারক দেশসমূহের তালিকায় ২য়, ৩য় ও চতুর্থ অবস্থানে রয়েছে। পাঁচ শতাংশ অস্ত্র রপ্তানি করে যুক্তরাজ্যকে পিছনে ফেলে এ তালিকায় ৫ম অবস্থানটি বর্তমানে চীনের দখলে।