sentbe-top

‘ঋণখেলাপি’ হয়ে পড়ছে কোরিয়ার অসচ্ছল শিক্ষার্থীরা

 

student-korea

দক্ষিণ কোরিয়ায় শিক্ষা বৃত্তি নিয়ে তা পরিশোধ করতে না পারা শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে। বিগত পাঁচ বছরে অসচ্ছল পরিবারের সন্তানদের জন্য সরকারিভাবে প্রদত্ত শিক্ষা ঋণ নিয়ে পরিশোধ করতে পারেন নি ১৭ শতাংশ শিক্ষার্থী। কোরিয়া ইন্সটিটিউট অব ফিন্যান্স সোমবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

গত বছরের হিসেব অনুসারে এই খাতে কোরিয়া সরকারের মোট শিক্ষা ঋণের আর্থিক মূল্য ছিল ১০.৭ শ’ হাজার কোটি উওন। আর এই ঋণ গ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৫ লক্ষ ২০ হাজার।

২০১০ সালে ঋণসেবাটি চালুর বছরেই ২৬ হাজার শিক্ষার্থী যথাসময়ে ঋণ পরিশোধে ব্যর্থ হন। ২০১৩ সালের শেষ নাগাদ ৪১ হাজার শিক্ষার্থী ঋণ পরিশোধে অন্তত ছয় মাসের বেশী সময় নেন। আর গত ডিসেম্বরের হিসেবে ঋণখেলাপি শিক্ষার্থীর সংখ্যা দাঁড়ায় ৪৪ হাজার ৬২০ জনে যা ঋণগ্রহীতাদের মোট সংখ্যার ১৭ শতাংশ।

দক্ষিণ কোরিয়ায় প্রচলিত দুই ধরণের শিক্ষা ঋণের মধ্যে একটির জন্য যে কেউ আবেদন করতে পারেন। তবে ২০১০ সালে চালু হওয়া এই ঋণটি কেবলমাত্র অসচ্ছল পরিবারের শিক্ষার্থীদের দেয়া হয়ে থাকে। আর নিম্নবিত্ত পরিবার থেকে আসা এসব শিক্ষার্থীর একটি বড় অংশ পড়াশুনা শেষ করেও আয়-রোজগারের অভাবে ঋণের টাকা শোধ করতে পারছে না।

sentbe-top