Search
Close this search box.
Search
Close this search box.

সমুদ্রে ভাসমান অভিবাসীদের আশ্রয় দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের

ovibasi

থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার সমুদ্রে ভাসমান বাংলাদেশী ও রোহিঙ্গা অভিবাসীদের জীবন বাঁচানোর বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে তাদের আশ্রয় দেয়ার প্রক্রিয়া অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে সহযোগিতার উপায় খুঁজতে দেশ তিনটির সরকারগুলোকে একত্রিত করতে কাজ করছেন দেশগুলোতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতরা।

chardike-ad

মার্কিন পররাষ্ট্র দফতরের প্রেস অফিসের পরিচালক উপ-মুখপাত্র জেফ রাথকে আজ শুক্রবার ওয়াশিংটনে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে একথা জানান।

উপ-মুখপাত্রকে প্রশ্ন করা হয়েছিল, বোটগুলোতে যেসব রোহিঙ্গা এবং বাংলাদেশী আছেন, তাদের কেউ আশ্রয় দিতে চায়, এমনটা প্রতীয়মান হচ্ছে না। এ ব্যাপারে আপনার কাছে নতুন কোনো তথ্য রয়েছে কি-না ?

জবাবে রাখকে বলেন, আমরা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। আমরা ওই অঞ্চলভুক্ত দেশগুলোকে সমুদ্রে ভাসমান মানুষদের জীবন বাঁচানোর জন্য একসাথে কাজ করার আহ্বান জানাই। এটা অত্যন্ত জরুরি আঞ্চলিক চ্যালেঞ্জ, যা আন্তর্জাতিক রীতিনীতি ও সামুদ্রিক আইন অনুসারে সমন্বিত আন্তর্জাতিক প্রচেষ্টার মাধ্যমে আঞ্চলিকভাবে মোকাবিলা করা প্রয়োজন।

সংশ্লিষ্ট দেশ বলতে কাদের বোঝানো হচ্ছে – জানতে চাওয়া হলে জেফ রাথকে বলেন, হ্যাঁ, অবশ্যই ওই দেশগুলো কথা বলছি যারা অভিবাসীদের নিয়ে সমস্যায় পড়েছে। আমরা বার্মা (মিয়ানমার) সরকারের কাছেও এ ইস্যুগুলো উত্থাপনের বিষয়টি অব্যাহত রেখেছি। অবশ্যই আমাদের মনে রাখতে হবে যে, রাখাইন রাজ্যের অধিবাসীদের জীবন মান, মানবাধিকার পরিস্থিতি জরুরি ভিত্তিতে উন্নত করার অঙ্গীকার পূরণ করা প্রয়োজন। সুতরাং, আমরা সংশ্লিষ্ট সব সরকারের কাছে ইস্যুটি উত্থাপন করছি।

সমুদ্রে মূলত মানব প্রাণ ভাসছে এবং এ মহুর্তে কেউ তাদের আশ্রয় দিতে চায় না। বিষয়টি কি আপনার কাছে হতাশাব্যঞ্জক মনে হয় না? – প্রশ্ন করা হলে উপ-মুখপাত্র বলেন, সংশ্লিষ্ট দেশগুলোতে বেশ কিছু মানুষকে আশ্রয় দেয়া হয়েছে। তাই আমরা বিষয়টির প্রশংসা করি। তবে আপনি ঠিক বলেছেন যে, বহু জীবন ঝুঁকির মধ্যে রয়েছে। আর সে কারণে আমরা মনে করি জীবন বাঁচানোর বিষয়টি সবার আগে বিবেচ্য হওয়া উচিত।

ভাসমান মানুষগুলোকে উদ্ধারে যুক্তরাষ্ট্র কোনো অভিযান পরিচালনা করবে কিনা – জানতে চাওয়া হলে জেফ রাথকে বলেন, এটা আঞ্চলিক বিষয়। সংক্ষেপে বলতে গেলে, এর আঞ্চলিক সমাধান প্রয়োজন।

উদ্ধার প্রক্রিয়ায় কেউ এগিয়ে আসতে না চাইলে যুক্তরাষ্ট্রের এগিয়ে যাওয়ার কোন পরিকল্পনা আদৌ আছে কি-না এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, না, সে ধরনের কোনো বিষয় আমার কাছে নেই, যা আমি আপনাকে পড়ে শোনাতে পারি।