Search
Close this search box.
Search
Close this search box.

৯ বছর বয়সে ৯ রানে ৯ উইকেট

Mushir-Khanআন্তর্জাতিক ক্রিকেটে এক ইনিংসে ১০ উইকেটের রেকর্ডের একমাত্র মালিক অনিল কুম্বলে। ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে এই রেকর্ড গড়েন তিনি। ১৫ বছর পর এই কীর্তির কাছাকাছি গিয়েছে এক শিশু। তবে রেকর্ড স্পর্শ করতে পারেনি শিশুটি। মাত্র ৯ বছর বয়সে ৯ রান দিয়ে প্রতিপক্ষের ৯ উইকেট নিয়েছে সে।

তবে এটি কোনো আন্তর্জাতিক ম্যাচ নয়। মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েসনের অনুর্ধ্ব ১৪ গ্রীষ্মকালীন বাছাই পর্বের একটি ম্যাচের ঘটনা এটি। মাত্র ৯ রানের বিনিময়ে ৯ উইকেট নিয়ে বিস্ময় সৃষ্টিকারীর শিশুর নাম মুশির খান।

chardike-ad

বাছাই পর্বে অংশ নেয়া দাদর ইউনিয়নের বামহাতি স্পিনার মুশির খান। ২ দিনের ওই ম্যাচে দাদর বিরারের বিপক্ষে একটি হ্যাট্রিকও করেছে সে। ২ ইনিংসে মোট ১২ উইকেট নিয়েছে এই শিশু। মুম্বাইয়ের আজাদ ময়দানে অনুষ্ঠিত ওই ম্যাচে ব্যাট হাতেও সফলতার পরিচয় দিয়েছে মুশির। ১৫২ বলে তার ব্যাট থেকে এসেছে ৪৮ রান। অবশেষে জয় পেয়েছে মুশির খানের দল দাদর ইউনিয়ন।

মুশিরের বরাত দিয়ে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে বলা হয়, ১৯৯৯ সালে আন্তর্জাতিক ম্যাচে অনিল কুম্বলের অনন্য রেকর্ডের কথা শুনলেও ওই ম্যাচের কোনো ভিডিও দেখেনি মুশির।

অনুভূতি প্রকাশ করতে গিয়ে এই খুদে ক্রিকেটার বলে, আর একটু হলেই ১০টি উইকেট পেয়ে যেতাম। সামান্য ভুলের কারণে শেষ উইকেটটি নামের পাশে থাকলো না। তবে এটা নিয়ে কোনো আফশোস নেই।