sentbe-top

প্রতিযোগিতামূলক বিশ্বে ২৫তম কোরিয়া

সময়ের সাথে পাল্লা দিয়ে প্রতিযোগিতা বাড়ছে আন্তর্জাতিক অঙ্গনে। রাজনীতি, অর্থনীতি, ব্যবসা-বানিজ্য, পড়াশুনা, খেলাধুলা, বিনোদন, পর্যটন প্রতিটি খাতেই পরস্পরের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে বিশ্বের দেশগুলো। আর এই প্রতিদ্বন্দ্বিতার দৌড়ে সামগ্রিক বিচারে বিশ্বে দক্ষিণ কোরিয়ার অবস্থান এখন পঁচিশতম। সুইজারল্যান্ডভিত্তিক ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট ডেভেলপমেন্টের এক বার্ষিক সমীক্ষায় গত বছরের তুলনায় এক ধাপ উন্নতি করেছে কোরিয়া।

korean researchers

৬১টি দেশের উপর পরিচালিত এই সমীক্ষায় শীর্ষ তিনটি স্থান দখল করেছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, হংকং ও সিঙ্গাপুর। এক ধাপ এগিয়ে চীন রয়েছে ২২ নম্বরে। আর ছয় ধাপ পিছিয়ে জাপানের অবস্থান ২৭তম। এশিয়ার দেশগুলোর মধ্যে তাইওয়ান, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও মালয়েশিয়া যথাক্রমে ১১ থেকে ১৪তম অবস্থানে রয়েছে। তালিকায় থাকা দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে ভারতের অবস্থান ৪৪তম।

N150528124757Bঅর্থনৈতিক অর্জন, সরকারি-বেসরকারি খাতে দক্ষতা ও অবকাঠামোগত উন্নয়ন – এই বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে তালিকাটি প্রণয়ন করা হয়ে থাকে।

মূলত অর্থনৈতিক খাতে বিশাল অর্জন ও আন্তর্জাতিক বানিজ্যে ক্রমবর্ধমান প্রভাব পুঁজি করে র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছে কোরিয়া। কর্মসংস্থান, অভ্যন্তরীণ অর্থনৈতিক অবস্থা ও আন্তর্জাতিক বানিজ্যে উল্লেখযোগ্য অগ্রগতির সুবাদে অর্থনৈতিক সাফল্য সূচকে কোরিয়া কুড়ি থেকে পনেরোতম অবস্থানে উঠে এসেছে।

তবে ব্যবস্থাপনা খাত, দ্রব্যমূল্য, বানিজ্য নীতি ও সামগ্রিক শ্রমবাজার পরিস্থিতি সূচকসমূহে দক্ষিণ কোরিয়ার বেশ পিছিয়ে রয়েছে।

 

সূত্রঃ জসন ইলবো, আরিরাং নিউজ

sentbe-top