Search
Close this search box.
Search
Close this search box.

ক্ষমা চাইলেন দ. কোরিয়ার স্বাস্থ্যমন্ত্রী

mares-virusদক্ষিণ কোরিয়ায় মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম (মার্স) ভাইরাসের বিস্তার ঠেকাতে ব্যর্থতার জন্য ক্ষমা চেয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী মুন হিউং-পিও। দেশটিতে মার্স ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫। তিনি এ রোগের বিস্তার ঠেকাতে সর্বাত্মক প্রচেষ্টারও অঙ্গীকার করেছেন।

তিনি সাংবাদিকদের বলেন, ‘মার্স ভাইরাসের বিস্তারের কারণে সাধারণ মানুষের মধ্যে যে উদ্বেগ ও উৎকণ্ঠা তৈরি হয়েছে তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। মার্সের বিস্তাররোধে এই সপ্তাহ খুবই গুরুত্বপূর্ণ। এই রোগের উপসর্গ হলো গায়ে তীব্র ব্যথা থাকে এবং কিডনি বিকল হয়ে যেতে পারে।’

chardike-ad

তিনি জনসাধারণকে ভীত না হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘এই রোগের বিস্তার ঠেকাতে আমাদের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।’ চিকিৎসকদের সতর্কতা সত্ত্বেও আক্রান্ত এক ব্যক্তিতে চীন ভ্রমণের অনুমতি দেওয়ার জন্য দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। ওই ব্যক্তি মঙ্গলবার ব্যবসার কাজে চীন যান। এর একদিন আগে তার বাবার শরীরেও এই রোগের লক্ষণ দেখা গেছে এবং তিনি নিজেও যে এই রোগে আক্রান্ত হয়েছেন তা শুক্রবার নিশ্চিত হওয়া গেছে।

৪৪ বছর বয়সী ওই ব্যক্তি প্রথম হংকং যান। এরপর তিনি বাসে করে চীনের হুইঝৌও নগরীতে পৌঁছান। এখানে তাকে আলাদা রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। তার সংস্পর্শে আসা বেশ কয়েকজনকে ডাক্তারি পরীক্ষা বা আলাদা রাখা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মুন বলেন, যে হাসপাতালে প্রথম এ রোগ ছড়ানোর খবর পাওয়া গেছে তা বন্ধ করে দেওয়া হয়েছে এবং হাসপাতালের সকল রোগীকে আলাদা করে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে আতঙ্ক ছড়িয়ে পড়ার আশঙ্কায় ওই হাসপাতালের নাম ও অবস্থান জানানো হয়নি।