Search
Close this search box.
Search
Close this search box.

মার্স ঠেকাতে মোবাইলে নজরদারি!

merseমার্স বা মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম এর প্রকোপ ঠেকাতে মোবাইল ফোনের উপরে নজরদারি চালাবে দক্ষিণ কোরিয়ার প্রশাসন। দেশটির উপ-প্রধানমন্ত্রী চো কিউ হুয়ান এ কথা জানিয়েছেন।

মার্সের প্রকোপে এখন অতিষ্ঠ দক্ষিণ কোরিয়া। যাঁরা এই ভাইরাসটির কবলে পড়েছেন, তাঁদের সকলকেই কোয়ারান্টাইন করেছে সরকার। কিন্তু পাছে তাঁরা বিধিনিষেধ না ভাঙেন এবং তাঁদের জন্য যাতে ভাইরাসটি আরও ছড়িয়ে না পড়ে, সে দিকে খেয়াল রাখতেই মোবাইলের উপর নজরদারি শুরু করছে প্রশাসন।

chardike-ad

এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৪। সোমবার পর্যন্ত মারা গেছেন ছয়জন । নতুন করে দক্ষিণ কোরিয়ায় আরও ১৪ জনের দেহে মিলেছে মার্স ভাইরাস। তাঁদের মধ্যে ১০ জনই সিউলয়ের একটি হাসপাতালে রয়েছেন।

আপাতত প্রায় দুহাজার জনকে কোয়ারান্টাইন করা হয়েছে। কোয়ারান্টাইন হয়েছেন ১০৫ জন-সহ একটি গোটা গ্রাম। বন্ধ রয়েছে হাজার খানেক স্কুল। এমনকী, পর্যটকরাও দক্ষিণ কোরিয়া যাওয়ার পরিকল্পনা বাতিল করছেন।

মার্স আক্রান্তরা গিয়েছেন এমন ২৪টি স্বাস্থ্য কেন্দ্র চিহ্নিত করা হয়েছে। মোবাইলের উপর নজরদারি বিষয়েও সকলকে সহযোগিতা করতে অনুরোধ করেছেন উপ-প্রধানমন্ত্রী।

দক্ষিণ কোরিয়ায় প্রথম আক্রান্তের সন্ধান পাওয়া যায় এ বছরের ২০ মে। ৬৮ বছরের বৃদ্ধ তিনি। তাঁর স্ত্রীও মার্স ভাইরাসের প্রকোপে পড়েন। দক্ষিণ কোরিয়ায় তাঁর স্ত্রীই প্রথম, যিনি সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।