cosmetics-ad

ভারতে বাংলাদেশি ছিটমহলে হামলা, আগুন

Chitmahal

পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার দিনহাটা ব্লকে বাংলাদেশি ছিটমহল মশালডাঙায় দুর্বৃত্তরা কয়েকটি বাড়িতে হামলা ও লুটপাট চালিয়েছে। এছাড়া একটি বাড়িতে আগুন দেওয়া হয়।

স্থানীয়দের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, ভারত ও বাংলাদেশের মধ্যে স্থলসীমান্ত চুক্তি সম্পাদিত হওয়ায় রোববার বিকেলে আনন্দ মিছিল বের করেন ছিটমহলবাসী। মিছিলে নেতৃত্ব দেন ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় কমিটির শীর্ষ নেতা দীপ্তিমান সেনগুপ্ত, আইনি উপদেষ্টা আহসান হাবিব প্রমুখ। মিছিলটি মশালডাঙা প্রদক্ষিণ করে ফেরার পথে ভারতীয় অংশের বটতলায় ছিটমহলবাসীর সঙ্গে বচসা হয় কয়েকজন ভারতীয় নাগরিকের। তবে বিষয়টি মিটে যায় সেখানেই।

এরপর রাত সাড়ে ১১টার দিকে একদল দুর্বৃত্ত মধ্য মশালডাঙার কয়েকটি বাড়িতে হামলা-ভাঙচুর চালায় এবং শুকুর আলী নামের এক ছিটমহলবাসীর বাড়িতে আগুন দেয়। স্থানীয়দের প্রতিরোধের মুখে দুর্বৃত্তদের বেশির ভাগ পালিয়ে যেতে সক্ষম হলেও, ধরা পড়েন এক ভারতীয় নাগরিক।

ঘটনার তদন্তে দিনহাটার পুলিশ কর্মকর্তা (এসডিও) কৃষ্ণনাভ ঘোষ সোমবার সকালে ওই এলাকা সফর করেছেন। সে সময় আটক বিপ্লব বর্মণকে (বাবু) সোপর্দ করা হয় পুলিশের হাতে।

ছিটমহল বিনিময় কমিটির পক্ষ থেকে দোষীদের শাস্তি ও ছিটমহলবাসীর নিরাপত্তা নিশ্চিতের দাবি করা হয়েছে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে গত শনিবার ঢাকায় স্বাক্ষরিত হয় স্থল সীমান্ত চুক্তি। চুক্তির ফলে, বাংলাদেশে থাকা ভারতের ১১১টি ছিটমহলের ৩৭ হাজার ৩৬৯ জন মানুষ বাংলাদেশের নাগরিকত্ব এবং ভারতের অভ্যন্তরে বাংলাদেশের ৫১টি ছিটমহলের ১৪ হাজার ২১১ জন মানুষ ভারতীয় নাগরিকত্ব পেল।