sentbe-top

পার্ক গুন হে’কে যেকোনো সময়ে স্বাগত জানাতে প্রস্তুত ওবামা

Park-Geun-hye
ফাইল ছবি

দক্ষিণ কোরিয়ায় আঘাত হানা মার্স ভাইরাস প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালনের লক্ষ্যে আগামী সপ্তাহে দেশটির রাষ্ট্রপতি পার্ক গুন হে তার পূর্বনির্ধারিত মার্কিন যুক্তরাষ্ট্র সফর বাতিল করেছেন।

তবে বুধবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, সুবিধাজনক যেকোনো সময়ে কোরিয়ান সরকার প্রধানকে অভ্যর্ধনা জানাতে প্রস্তুত আছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

হোয়াইট হাউস নিরাপত্তা সংস্থার প্রধান অ্যালিস্টার বাস্কির বরাত দিয়ে সিউলে মার্কিন দূতাবাস জানায়, ভবিষ্যতে সুবিধাজনক যেকোনো সময় প্রেসিডেন্ট পার্ক গুন হে’কে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানাতে প্রস্তুত আছেন মার্কিন রাষ্ট্রপতি। পার্ক গুন হে‘র যুক্তরাষ্ট্র সফরে বারাক ওবামার সাথে একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। যেখানে প্রধান প্রতিপাদ্য বিষয় হবে উভয় দেশের মধ্যে জোট গঠন ও জোটগত হয়ে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার স্থায়ীকরণ।

এছাড়া মার্স প্রতিরোধেও দক্ষিণ কোরিয়ার পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করে অ্যালিস্টার বাস্কি বলেন, “যুক্তরাষ্ট্র মার্স মোকাবিলায় কোরিয়ানদের সাথে সমন্বয় করে কাজ করতে প্রস্তুত আছে।”

এদিকে রাষ্ট্রপতি পার্ক গুন হে’র একজন সহযোগী জানান অচিরেই প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্র সফর করবেন। তবে সঠিক সময়টা এই মুহূর্তে জানানো সম্ভব হচ্ছে না।

সূত্র- ইয়োনহাপ।

sentbe-top