Search
Close this search box.
Search
Close this search box.

অন্যরকম ‘ডাবল-সেঞ্চুরি’র দ্বারপ্রান্তে সাকিব

Sakib-Al-Hasan
সাকিব আল হাসান

সাকিব আল হাসান এখন আরেকটি কীর্তির দ্বারপ্রান্তে। আর মাত্র তিনটি উইকেট পেলেই বোলিংয়ে উইকেটের ‘ডাবল-সেঞ্চুরি’ মালিক হবেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। ভারতের বিপক্ষে দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডেতেই এ কীর্তি গড়ার হাতছানি রয়েছে সাকিব আল হাসানের সামনে।

অার এ কীর্তি গড়তে পারলেই দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেটে ২শ’ বা ততোধিক উইকেট শিকারের ক্লাবে প্রবেশ করবেন তিন ফরমেটেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর বিশ্বের ৩৬তম বোলার হিসেবে এই কীর্তি গড়বেন তিনি। প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে এর আগে ২শ’ উইকেট শিকার করেছিলেন বাঁ-হাতি স্পিনার আব্দুর রাজ্জাক। বাংলাদেশের আর কোনো বোলারের এই কৃতিত্ব নেই।

chardike-ad

ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলতে নামার আগে সাকিবের ওয়ানডে ক্যারিয়ারের বোলিং পরিসংখ্যান ছিলো ১৫০ ম্যাচে ১৯৫ উইকেট। মিরপুরে প্রথম ওয়ানডে ম্যাচে ৩৩ রানে ২ উইকেট শিকার করে নিজের উইকেট সংখ্যাটা ১৯৭-তে নিয়ে গেছেন সাকিব। ফলে আর ৩ উইকেট শিকার করতে পারলেই ওয়ানডেতে উইকেট সংখ্যা ২শ’তে নিয়ে যাবেন তিনি।

ওয়ানডেতে এর আগে বাংলাদেশের পক্ষে একমাত্র রাজ্জাকই ২শ’ উইকেট শিকারের কৃতিত্ব দেখিয়েছিলেন। ২০১৩ সালে পাল্লেকেল্লেতে শ্রীলংকার বিপক্ষে ৬২ রানে ৫ উইকেট নিয়ে ২শ’ উইকেট ক্লাবে প্রবেশ করেন রাজ্জাক। বর্তমানে ২০৭ উইকেট নিয়ে বাংলাদেশের পক্ষে শীর্ষে রয়েছেন তিনি।

২শ’ বা ততোধিক উইকেট শিকার করা অন্য ৩৫ খেলোয়াড়রা হলেন- শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন, চামিন্দা ভাস, সনাথ জয়াসুরিয়া, লাসিথ মালিঙ্গা, পাকিস্তানের ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, শহিদ আফ্রিদি, সাকলাইন মুস্তাক, আব্দুল রাজ্জাক, শোয়েব আক্তার, দক্ষিণ আফ্রিকার শন পোলক, জক ক্যালিস, এ্যালান ডোনাল্ড, মাখায়া এনটিনি, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন, গ্রেন ম্যাকগ্রা, ব্রেট লি, মিচেল জনসন, ক্রেইগ ম্যাকডরমেট, ভারতের অনিল কুম্বলে, জাভাগল শ্রীনাথ, অজিত আগারাকার, জহির খান, হরভজন সিং, কপিল দেব, নিউজিল্যান্ডের ড্যানিয়ে ভেট্টোরি, কাইল মিলস, ক্রিস হ্যারিস, ক্রিস কেয়ার্নস, ইংল্যান্ডের জেমস এন্ডারসন, ড্যারেন গফ, জিম্বাবুয়ের হিথ স্ট্রিক, ওয়েস্ট ইন্ডিজের কার্টনি ওয়ালশ, কার্টলি এ্যামব্রস ও বাংলাদেশের আব্দুর রাজ্জাক।