Search
Close this search box.
Search
Close this search box.

র‌্যাংকিংয়ে ছয়ে ওঠা হচ্ছে না বাংলাদেশের!

cricketপাকিস্তানকে হোয়াইটওয়াশ করে ওয়ানডে র‌্যাংকিংয়ে আট নম্বরে ওঠে আসে বাংলাদেশ। যা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ র‌্যাংকিং। র‌্যাংকিংয়ে আটে ওঠে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ তৈরি করে টাইগাররা।

কিন্তু পেছনে থেকে চোখ রাঙাচ্ছিল পাকিস্তান আর সামনে ছিল ওয়েস্ট ইন্ডিজ। চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাংকিংয়ে আটের মধ্যে থাকা দলগুলো সুযোগ পাবে ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার।

chardike-ad

সে অনুযায়ী ভারতের বিপক্ষে তিনটি ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনটি ম্যাচের যেকোনো দুটিতে জয় পেলেই নিশ্চিত হবে বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার বিষয়টি। পাশাপাশি সুযোগ ছিল র‌্যাংকিংয়ের ছয়ে ওঠে আসার। প্রথম ওয়ানডেতে ভারতকে হারিয়ে ৯১ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে সাতে ওঠে আসে বাংলাদেশ। রোববার ভারতকে দ্বিতীয় ওয়ানডেতে ছয় উইকেটে হারিয়ে ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থান পাকাপোক্ত করেছে। এর মধ্য দিয়ে ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলাটাও নিশ্চিত হয় বাংলাদেশের।

ভারতকে হোয়াইটওয়াশ করার মধ্য দিয়ে ইংল্যান্ডকে পেছনে ফেলে র‌্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে ওঠে আসার যে সুযোগ ছিল সেটা আপদত থমকে গেছে। ইংল্যান্ড সিরিজের শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডকে হারিয়ে ৩-২ ব্যবধানে সিরিজ জেতায় ষষ্ঠ স্থানে ওঠা হচ্ছে না বাংলাদেশের।

সিরিজ জেতার ফলে ইংল্যান্ডের পয়েন্ট হয়েছে ৯৮। কিন্তু সিরিজ হেরে গেলে ৯৬ পয়েন্ট হত। সেক্ষেত্রে বাংলাদেশ ৩-০ ব্যবধানে ভারতের বিপক্ষে সিরিজ জিতলে বাংলাদেশেরও হত ৯৬। অন্যান্য হিসাব-নিকাশ অনুযায়ী ইংল্যান্ডকে পেছনে ফেলে ষষ্ঠ হওয়ার সুযোগ ছিল বাংলাদেশের। সেটা এখন হচ্ছে না।

তবে আপদত সুযোগ না থাকলেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষের সিরিজে ভালো খেলে ইংল্যান্ডকে পেছনে ফেলতে পারবে বাংলাদেশ। আর সেটা আগামী মাসেই সম্ভব হবে।