Search
Close this search box.
Search
Close this search box.

দ. কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাথে জাপানি পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

japanese-south-korean-foreign-ministerদক্ষিণ কোরিয়া ও জাপান দুই দেশের মধ্যে শীর্ষ বৈঠক আয়োজনের লক্ষ্যে একযোগে কাজ করার বিষয়ে সম্মত হয়েছে। রোববার উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে এ কথা জানানো হয়। যদিও দুই দেশের মধ্যে ইতিহাস ও সীমানা নিয়ে টানাপড়েন অব্যাহত রয়েছে। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইয়ন বিয়ং সি দুই দেশের মধ্যকার ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ক উদযাপন উপলক্ষে টোকিওতে প্রথমবারের মতো সরকারি সফরে আসেন। তিনি জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে উভয় পররাষ্ট্রমন্ত্রী যথাসময়ে দুই দেশের মধ্যে শীর্ষ বৈঠক অনুষ্ঠানের বিষয়ে সম্মত হন। বৈঠক শেষে কিশিদা সাংবাদিকদের বলেন, দুই দেশের মধ্যে বিদ্যমান কঠিন সমস্যা সত্ত্বেও আলোচনা অব্যাহত থাকবে। তিনি তাদের এ বৈঠককে অর্থপূর্ণ বলে মন্তব্য করেন।

chardike-ad

এ দিকে টোকিওতে উভয় দেশের সম্পর্ক স্বাভাবিকীকরণের অর্ধশত বছর উদযাপন অনুষ্ঠানে গতকাল সোমবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইয়ন যোগ দেন। সিউলেও একই ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। সেখানেও যোগ দেবেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিয়ন হাই।

চলতি বছরের শেষে জাপান, চীন ও দক্ষিণ কোরিয়া পৃথকভাবে ত্রিপক্ষীয় বৈঠকের বিষয়টি বিবেচনা করছে। আর একে আবে ও পার্কের মধ্যে প্রথম শীর্ষ বৈঠকের সম্ভাব্য সুযোগ হিসেবে দেখা হচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে দুই লাখেরও বেশি নারী যাদের অধিকাংশ দক্ষিণ কোরীয় তাদের যৌনদাসী হিসেবে ব্যবহার করে জাপান। –