Search
Close this search box.
Search
Close this search box.

ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হারল বাংলাদেশ

bangladeshপ্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও ব্যাটসম্যানদের ব্যর্থতায় দক্ষিণ আফ্রিকার কাছে টি-টোয়েন্টি সিরিজ হেরেছে বাংলাদেশ।

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ৩১ রানে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে ৫২ রানে জিতেছিল প্রোটিয়ারা।

chardike-ad

মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে টস জিতে আগে ব্যাট করে ৪ উইকেটে ১৬৯ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ১৩৮ রানে আলআউট হয় বাংলাদেশ।

১৭০ রানের লক্ষ্যে খেলতে নেমে আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন সৌম্য সরকার। তামিম ইকবালের সঙ্গে ৪৬ রানের উদ্বোধনী জুটি গড়েন এই বাঁহাতি। তবে ৪৬ থেকে ৫৫, মাত্র ৯ রানের ব্যবধানে বিদায় নেন দুই ওপেনার। ১৩ রান করা তামিমকে ফিরিয়ে জুটি ভাঙেন প্রোটিয়া পেসার ওয়েইন পারনেল। এরপর স্পিনার এডি লেইর বলে ক্রিজ ছেড়ে উঠে এসে মারতে গিয়ে স্ট্যাম্পিং হন সৌম্য। ২১ বলে ৬ চার ও এক ছক্কায় ৩৭ রান করেন এই বাঁহাতি।

এরপর ইনিংসের ১১তম ওভারে অ্যারনের বলে ছক্কা হাঁকাতে গিয়ে লং অনে রাইলি রুশোর তালুবন্দি হন সাকিব আল হাসান। ৮ রান করেন তিনি। নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে এসে দ্রুতই বিদায় নেন সাব্বির রহমান। স্পিনার লেইর বলে স্লগ সুইপ করতে গিয়ে ডিপ মিড উইকেটে মিলারের হাতে ধরা পড়েন তিনি। প্রথম ম্যাচে ৪ রান করার পর এদিন ১ রান করেন সাব্বির। লেইর পরের বলেই বিদায় নেন মুশফিকুর রহিম (১৯)।

ইনিংসের পরের ওভারে ফাঙ্গিসোর বলে সাজঘরের পথ ধরেন নাসির হোসেন। আগের ম্যাচে ১ রান করা নাসির এদিন ডাক মারেন। নাসিরের বিদায়ের পর অভিষিক্ত রনি তালুকদারকে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়েছিলেন লিটন দাস। তবে লিটনকে ফিরিয়ে ২১ রানের জুটি ভাঙেন ফাঙ্গিসো। মিড উইকেটে ডেভিড ওয়াইজির ক্যাচ হওয়ার আগে ১০ রান আসে লিটনের ব্যাট থেকে।

এর আগে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৬৯ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা।

দলকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার কুইন্টন ডি কক ও এবি ডি ভিলিয়ার্স। ১০ ওভারে ৯৫ রান তোলেন দুজন। তবে ইনিংসের ১১তম ওভারে ডি কককে বিদায় করেন আরাফাত সানী। সানীর বলে সাব্বির রহমানকে ক্যাচ দেন ডি কক। ৩১ বলে ৪৪ রান করেন তিনি।

বাংলাদেশের পক্ষে নাসির হোসেন নেন সর্বোচ্চ ২ উইকেট। এছাড়া আরাফাত সানী ও মুস্তাফিজুর রহমানের ঝুলিতে জমা পড়ে একটি করে উইকেট।