sentbe-top

এশিয়ার প্রথম ওয়েব নাট্যোৎসব সিউলে

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়ার প্রথম ইন্টারনেটভিত্তিক নাটকের উৎসব। চলতি মাসের শেষভাগে সিউলে এ উৎসব আয়োজনের কথা জানিয়েছেন আয়োজকরা।

korean_web_drama (Custom)

৩০-৩১ জুলাই অনুষ্ঠেয় এই উৎসবের নাম রাখা হয়েছে ‘কেওয়েব ফেস্ট’। উৎসবের প্রধান আয়োজনসমূহের মধ্যে থাকবে ইন্টারনেটভিত্তিক ধারাবাহিক নাটকের উপর সম্মেলন-সেমিনার, জাতীয় ওয়েব নাটক প্রতিযোগিতা এবং বিদেশের বিভিন্ন উৎসবে মুক্তি পাওয়া ৭০টির মতো ওয়েব নাটকের প্রদর্শনী।

সম্মেলনে অংশ নেবেন লস অ্যাঞ্জেলেস ওয়েব সিরিজ ফেস্টিভ্যালের প্রতিষ্ঠাতা মাইকেল অ্যাজাকে, অ্যামেরিকান অ্যানিমেটেড টিভি সিরিজ ‘স্পাইডারম্যান’-এর লেখক ব্রুক ওয়াচটেলসহ নামকরা বিদেশী স্টুডিওসমূহের প্রযোজক ও ইউটিউবের কর্মকর্তাবৃন্দ।

প্রসঙ্গত, ওয়েব ধারাবাহিকগুলোতে একেকটি পর্বের দৈর্ঘ্য ৫ থেকে ২০ মিনিট হয়ে থাকে এবং কেবলমাত্র ইন্টারনেটেই পাওয়া যায়।

এমন উৎসবের আয়োজকরা বলছেন, বিশ্বজুড়েই মানুষের মধ্যে টিভির পরিবর্তে স্মার্টফোনে নাটক দেখার প্রবণতা বাড়ছে। এর ফলে বাড়ছে ওয়েবভিত্তিক নাটকের জনপ্রিয়তাও। সে জনপ্রিয়তার বিষয়টি মাথায় রেখেই বেড়ে চলেছে ওয়েবভিত্তিক নাটকের উৎসব। বর্তমানে বিশ্বে এ ধরণের ২৬টি উৎসব অনুষ্ঠিত হচ্ছে। এগুলোর মধ্যে সর্ববৃহৎ লস অ্যাঞ্জেলেস ফেস্টিভেল বা সংক্ষেপে এলএ ফেস্টিভ্যাল। চলতি বছর এই ফেস্টিভ্যালের ষষ্ঠ আসরে ৩০টি দেশের ৫শ’র মতো ওয়েব নাটকের প্রদর্শনী হয়েছে।

কোরিয়ার প্রধান টিভি নেটওয়ার্ক কেবিএস ও এমবিসি এবং এন্টারটেইনমেন্ট কোম্পানি সিজে ইএন্ডএম ও সিডাস এইচকিউ ইতোমধ্যে বেশক’টি ওয়েবভিত্তিক নাটক মুক্তি দিয়েছে। মূলত ‘লাভ সেল’ ও ‘ড্রিম নাইট’ নামের দুটি কোরিয়ান ওয়েবভিত্তিক নাটকের জনপ্রিয়তার সূত্র ধরেই কোরিয়াতেও বাড়ছে এ ধরণের নাটকের প্রচার-প্রসার।

sentbe-top