Search
Close this search box.
Search
Close this search box.

মুস্তাফিজের অনন্য কীর্তি

Mostfizদক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে অভিষেকে প্রথম ইনিংসেই চার উইকেট নিয়েছেন মুস্তাফিজ রহমান। এমনকি হ্যাটট্রিকেরও কাছাকাছি চলে গিয়েছিলেন তিনি। কিন্তু তা আর হয়নি। চার বলে নিয়েছেন তিন উইকেট। তবে হ্যাটট্রিক না হলেও দারুণ এক কীর্তি গড়েছেন তিনি।

টেস্ট ইতিহাসের চতুর্থ বোলার হিসেবে অভিষেকে এক ওভারে তিন উইকেট নিয়েছেন মুস্তাফিজ। এ ছাড়া টেস্ট অভিষেকে প্রথম ইনিংসে বাংলাদেশি পেসারের দ্বিতীয় সেরা বোলিং ফিগারের কীর্তিও গড়েছেন তিনি।

chardike-ad

মঙ্গলবার চট্টগ্রাম টেস্টে ইনিংসের ৬০তম ওভারের প্রথম দুই বলে হাশিম আমলা ও জেপি ডুমিনিকে ফেরান মুস্তাফিজ। এক বল পরেই কুইন্টন ডি কককে বিদায় করেন সাতক্ষীরার এই পেসার।

এর আগে অভিষেকে এক ওভারে তিন উইকেট নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামি, ইংল্যান্ডের গ্রাহাম ওনিয়নস ও অস্ট্রেলিয়ার জেমস প্যাটিনসন।

২০০৭ সালে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে এক ওভারে ইংল্যান্ডের ইয়ান বেল, ম্যাট প্রিয়র ও লিয়াম প্লাংকেটের উইকেট নিয়েছিলেন স্যামি। ২০০৯ সালে লর্ডস টেস্টে এক ওভারে ওয়েস্ট ইন্ডিজের লেন্ডল সিমন্স, জেরম টেলর ও সুলেমান বেনকে ফিরিয়েছিলেন ওনিয়নস।

২০১১ সালে ব্রিসবেন টেস্টে এক ওভারে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন ও রস টেলরকে সাজঘরে ফিরিয়েছিলেন প্যাটিনসন। আর আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই কীর্তি গড়লেন মুস্তাফিজ। মুস্তাফিজের মতো আগের তিনজনও হ্যাটট্রিক করতে পারেননি।

বাংলাদেশের পেসারদের মধ্যে টেস্ট অভিষেকে প্রথম ইনিংসে সেরা বোলিং মঞ্জুরুল ইসলামের। ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়ে টেস্টে ৮১ রানে ৬ উইকেট নিয়েছিলেন এই বাঁহাতি পেসার।