Search
Close this search box.
Search
Close this search box.

রেটিং পয়েন্ট বাড়লো টাইগারদের

bangladesh-testচট্টগ্রাম টেস্ট ড্র করার পর রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। একটি রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৪১।

মিরপুর টেস্টে যদি টাইগাররা হেরেও যায়, তাহলে বাংলাদেশের পয়েন্ট ৪১-ই থাকবে। কিন্তু ৩০ জুলাই থেকে শুরু হওয়া টেস্ট যদি মুশফিকরা জিতে যান, তাহলে পাক্কা ১০ রেটিং পয়েন্ট পেয়ে যাবে বাংলাদেশ। সে ক্ষেত্রে টেস্ট র‌্যাংকিংয়ে ৯ নম্বরে থাকলেও রেটিং পয়েন্ট হবে ৫১।

chardike-ad

রেটিং পয়েন্ট বাড়ার পাশাপাশি ব্যক্তিগত র‌্যাংকিংয়ে এগিয়েছেন বাংলাদেশি ক্রিকেটাররা।

চট্টগ্রাম টেস্টে তামিমের ৫৭ রানের ইনিংসটা তাকে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাংকিং তালিকায় একধাপ এগিয়ে ২৬-এ নিয়ে এসেছে। সাকিব এক ধাপ এগিয়ে ২৮ নম্বরে রয়েছেন। মাহমুদুল্লাহর ৬৭ রানের ইনিংস তাকে এই প্রথম টেস্ট ব্যাটসম্যানদের সেরা পঞ্চাশের তালিকায় জায়গা করে দিয়েছে। তার অবস্থান এখন ৪৯ নম্বরে। আর লিটন দাসের ৫০ রানের ইনিংস ১৯ ধাপ এগিয়ে দিয়েছে। দুই টেস্ট খেলার পর তার অবস্থান এখন ৮০ নম্বরে।

বোলিং র‌্যাংকিংয়েও কিছুটা পরিবর্তন এসেছে বাংলাদেশিদের। লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখন সাত ধাপ এগিয়ে ৫২ নম্বরে এসেছেন। আর অভিষেকেই বাজিমাত করা মুস্তাফিজ জায়গা পেয়েছেন ৮৬ নম্বরে। ৫৮ রানে ৪ উইকেট শিকার করেছিলেন তিনি চট্টগ্রাম টেস্টে। আর বোলিংয়ে দুই ধাপ এগিয়ে মাহমুদুল্লাহর জায়গা এখন ৬১ নম্বরে।

তবে টেস্ট অলরাউন্ডারদের তালিকার শীর্ষেই রয়েছেন সাকিব আল হাসান। ৩৮৩ রেটিং পয়েন্ট নিয়ে তিনি এ তালিকার শীর্ষে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডার ৩৪৩ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।