sentbe-top

কোরিয়ায় তরুণদের জন্য ২ লাখ নতুন চাকরি

২০১৭ সালের মধ্যে তরুণদের জন্য ২ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টির কথা ভাবছে কোরিয়া সরকার। একই সময়ে প্রাপ্তবয়স্ক তরুণদের জন্য স্থায়ীভাবে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির বিষয়েও কাজ করা হবে। গতকাল সোমবার কোরিয়া সরকারের তরফে এসব তথ্য জানানো হয়েছে।

কোরিয়ায় গত জুন মাসের শেষ নাগাদ ১৫ থেকে ২৯ বছর বয়সী তরুণদের মধ্যে বেকারত্বের হার মাত্র ১ মাসের ব্যবধানে .৯ শতাংশ বেড়ে ১০.২ শতাংশে উন্নীত হয়। এ প্রেক্ষিতেই কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির বিষয়টি নিয়ে ভাবতে শুরু করেছে সরকারের উপর মহল।

কোরিয়া সরকারের অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সামনের দিনগুলোতে বেকারত্বের এ হার বাড়বে বৈ কমবে না। কেননা আসছে বছর থেকে কোরিয়ায় অবসর গ্রহণের বয়স ৫৮ থেকে বাড়িয়ে ৬০ বছর করা হচ্ছে।

এমতাবস্থায় কোরিয়া সরকার বেসরকারি প্রতিষ্ঠানসমূহের সহায়তায় একটি আপাত সমাধানের প্রচেষ্টা হিসেবে ২ লক্ষ নতুন চাকুরির সুযোগ সৃষ্টি করতে যাচ্ছে। এসবের মধ্যে ৭৫ হাজার স্থায়ী চাকুরি ও ১ লাখ ২৫ হাজার শিক্ষানবিশ হিসেবে কাজ করার সুযোগ থাকবে।

পাশাপাশি কোরিয়া সরকারের তরফে বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে স্থায়ী চাকুরির সুযোগ সৃষ্টির জন্য প্রণোদনা দেয়া হবে। প্রণোদনার অংশ হিসেবে প্রতি একজন শিক্ষানবিশ বা খণ্ডকালীন চাকুরেকে পূর্ণকালীন করার বিনিময়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রদেয় কর ২ লাখ উওন করে মওকুফ করা হবে। এছাড়া নতুন চাকুরির সুযোগ সৃষ্টির বিনিময়ে বেসরকারি প্রতিষ্ঠানকে নগদ অর্থ প্রদানের বিষয়টিও ভাবা হচ্ছে।

একইসাথে বেতনে ভারসাম্য এনে লোকবল বাড়ানোর বিষয়ে বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে তাগিদ দেয়া হবে।

sentbe-top