sentbe-top

নকল স্টিকার লাগিয়ে হালাল মাংস বিক্রি

halal false 1.jpg 2
অনুমোদনবিহীন হালাল স্টিকার সম্বলিত মাংস জব্দ করে কোরিয়ান পুলিশ
halal false 1
জব্দ করা মাংসের উপর হালাল স্টিকার

কোরিয়ায় অনুমোদনবিহীন হালাল স্টিকার লাগিয়ে মুসলিমদের সাথে প্রতারণা করে যাচ্ছে কিছু অসাধু ব্যবসায়ী। হালাল স্টিকার লাগিয়ে প্রতারণার অভিযোগে গত সপ্তাহে ৬ জনকে গ্রেফতার করেছে কোরিয়ার পুলিশ। এর মধ্যে মুরগী এবং হাসের মাংসের প্যাকেটে অনুমোদনবিহীন হালাল স্টিকার লাগানোর অভিযোগে ৬৬বছর বয়সী লি’সহ  তিনজনকে এবং নুডলসের গায়ে হালাল স্টিকার লাগানোর অভিযোগে আরো তিনজনকে গ্রেফতার করে পুলিশ। গত বুধবার বুসান থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।

অসাধু কোরিয়ান ব্যবসায়ী লি এবং তার কর্মচারীরা গত বছরের ফেব্রুয়ারী থেকে হালাল স্টিকার লাগিয়ে কোরিয়ার বিভিন্ন হালাল ফুডের দোকান, মসজিদগুলোতে সরবরাহ করে আসছিলো। তিনি প্রায় ১৪ কোটির উওনের বেশি মাংস সরবরাহ করেছে বলে জানিয়েছে পুলিশ। পুলিশ জানায় ছুংবুং প্রদেশের চুংজু এলাকার একটি বুচারিতে এসব অসাধু ব্যবসায়ী মাংসের গায়ে হালাল স্টিকার সম্বলিত প্যাকেট করে আসছিল।

অন্যদিকে নুডলসের গায়ে হালাল স্টিকার লাগিয়ে দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসছিলো খাং এবং তার কর্মচারীরা। নুডলস ছাড়া বিভিন্ন প্রকার স্যুপেও তারা হালাল স্টিকাল লাগিয়ে ব্যবসা করে আসছিলো।

কোরিয়ান সরকার নকল স্টিকার লাগিয়ে হালাল ফুড ব্যবসায়ীদের ধরার জন্য অভিযান চালিয়ে যাচ্ছে।  কোরিয়ান পুলিশ বলছে কোরিয়াতে বসবাসকারী প্রায় দুইলাখ মুসলিম এবং ভ্রমণ করতে আসা মুসলিম পর্যটকদের সাথে এই ধরণের প্রতারণা কোরিয়ার ইমেজ নষ্ট করছে। এসব অসাধু ব্যবসায়ীদের ধরতে অভিযান চালিয়ে যাবে বলেও জানিয়েছে কোরিয়ান পুলিশ।

sentbe-top