cosmetics-ad

রোবটের হাতে ফের মানুষ খুন

killer-robot
প্রতিকী ছবি

ঠিক যেন হলিউডের সাইন্স ফিকশন মুভি ‘টার্মিনেটর’ ছবির বাস্তব রূপায়ন। পার্থক্য শুধু এটুকুই যুক্তরাষ্ট্রের বদলে এটি ঘটেছে ভারতে। বুধবার সেখানকার হরিয়ানা রাজ্যের গুরগাঁওয়ে রোবটের আঘাতে প্রাণ হারিয়েছেন রামজি লাল নামের ২৪ বছরের এক শ্রমিক। রোবটের হাতে মানুষ খুনের এটি চতুর্থ ঘটনা। নিহত রামজি লালের বাড়ি উত্তর প্রদেশের উনাও এলাকায়। মাত্র এক বছর আগেই তিনি বিয়ে করেছিলেন। স্ত্রী আর চার বোন নিয়েই ছিল তার সংসার।

গুরুগাও শহরের এসকেএইচ মেটালস নামে ওই কারখানায় ভারী ধাতব পাত তোলার ও ওয়েল্ডিংয়ের কাজ করতেন রামজি লাল। তার সঙ্গে কাজ করত একটি রোবটও। ওই কারখানাটিতে সবমিলিয়ে ৬২ জন শ্রমিক ও ৩৯টি রোবট কাজ করত। রোবটটির আগে থেকে ভারী পাত তোলার জন্য প্রোগ্রামিং করা ছিল। কাজ করার সময় একটি পাত কিছুটা সরে যায়। রামজি লাল সেটি ঠিক করার জন্য রোবটের খুব কাছে চলে যান। এ সময় রোবটের হাতের আঘাতে তাঁর মৃত্যু হয়। দুর্ঘটনার পরপরই রামজি লালকে কাছের একটি হাসপাতালে নেওয়া হলে কর্তৃব্যরত চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন । এ ঘটনায় ক্ষেপে উঠেছে কারখানার শ্রমিক ইউনিয়ন। ঘটনার প্রতিবাদ জানাতে কারখানায় কাজ বন্ধ করে দিয়েছে সেখানকার শ্রমিকরা।

এ সম্পর্কে মারুতি উদয়গ কামগড় ইউনিয়নের সাধারণ সম্পাদক কুলদীপ জাংহু বলেন, কর্তৃপক্ষের অবহেলার কারণেই এ রকম দুর্ঘটনা হয়েছে। রোবটদের কর্মস্থলে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষের অবহেলার প্রমাণ পেলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন পুলিশের সহকারী কমিশনার রাজেশ কুমার ।

এর আগে গত ২৯ জুলাই জার্মানির বিখ্যাত গাড়ি প্রস্তুতকারক কোম্পানি ভক্সওয়াগন কারখানায় পাশাপাশি কাজ করার সময় ক্ষেপে গিয়ে একজন তরুণ শ্রমিককে খুন করেছিল একটি রোবট। রোবটের আঘাতে প্রাণ হারিয়েছিল এক শ্রমিক। সে ওই শ্রমিককে ধাতব প্লেটে আছড়ে ফেলে হত্যা করেছিল।

তবে রোবটের হাতে মানুষ খুনের এটিই প্রথম ঘটনা নয়। এর আগে ১৯৮১ সালে খোদ জাপানেই কারখানার এক কর্মীকে খুন করেছিল রোবট, যে দেশে রোবট প্রযুক্তি সবচেয়ে উন্নত। জাপানের কাওয়াসাকিতে একটি ভারি শিল্পে একজন প্রকৌশলী একটি রোবটের ত্রুটি সারানোর সময় দুর্ঘটনাটি ঘটে। রোবটের হাত কেনজি উরাদা (৩৭) নামে ওই প্রকৌশলীকে গিয়ার কাটার মেশিনে চেপে ধরে। অবশ্য তখন এ ঘটনাকে ‘দুর্ঘটনা’ বলে দাবি করা হয়েছিল। বলা হয়েছিল, নিষিদ্ধ এলাকায় ঢুকে কাজ করার কারণেই ওই দুর্ঘটনার শিকার হয়েছিলেন উরাদা।

রোবটের হাতে সর্বপ্রথম খুন হওয়া মানুষ রবার্ট উইলিয়ামস। এটা ঘটেছিল ১৯৭১ সালে, একটি কারখানাতে। কিন্তু এ ব্যাপরে কোথাও বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায় না। ধারণা করা হয়ে থাকে যে, উদ্দেশ্য প্রণোদিতভাবেই তথ্য গোপন করা হয়েছে।